ক্ষুুদ্র নৃ-গোষ্ঠী প্রত্যয়ন ইস্যুসহ নানা সমস্যা নিয়ে জেলা প্রশাসনের গণশুনানি অনুষ্ঠিত

আপডেট: মার্চ ৩, ২০২১, ৯:৩৯ অপরাহ্ণ

নাটোর প্রতিনিধি:


নাটোরে ক্ষুুদ্র নৃ-গোষ্ঠী প্রত্যয়ন ইস্যুসহ নানা সমস্যা নিয়ে জেলা প্রশাসনের গণশুনানি অনুষ্ঠিত হয়েছে। বুধবার (০৩ মার্চ) দুপুর ১২টার দিকে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে গণশুনানী করেন জেলা প্রশাসক মো. শাহরিয়াজ। এসময় ক্ষুুদ্র নৃ-গোষ্ঠী প্রত্যয়ন ইস্যু, গঞ্জু ও বাগদিসহ অন্যান্য সম্প্রদায়ের নামের শেষে পদবী ব্যবহারগত কারণে উদ্ভৃত নানা সমস্যা তুলে ধরেন ইন্সটিটিউট ফর এনভায়নমেন্ট এন্ড ডেভোলপমেন্টের (আইইডি) আইপি ফেলো এবং জাতীয় আদিবাসী পরিষদ নাটোর জেলা শাখার সাধারন সম্পাদক কালিদাস রায়, আইইডির এইচআরডি সদস্য ও প্রেসিডিয়াম সদস্য রমানাথ মাহাতোসহ এইচআরডি সদস্যরা। এসময় আদিবাসী নের্তৃবৃন্দরা বলেন, সরকার কর্তৃক প্রকাশিত বর্তমান গেজেটে যে সকল জাতিসত্ত্বার নাম অর্ন্তভুক্ত রয়েছে ওই সকল তালিকাভুক্ত জাতিসত্ত্বার লোকজন দীর্ঘদিন ধরে নামের শেষে অন্য পদবী ব্যবহার করায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রত্যয়ন ইস্যুসহ বিভিন্ন সরকারি সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। গেজেটে তালিকাভুক্ত নাটোর জেলায় গঞ্জু, মুন্ডা, উরাও, সাওতাল, বাগদি, পাহাড়ী, ভূমিজ সহ অন্যান্য ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর লোকজন বসবাস করছে। এই সকল সম্প্রদায়ের লোকজন দীর্ঘদিন ধরেই নামের শেষে সিং, মুন্ডারী, পাহান, হাসদা, কিস্কু, হেমব্রম, এক্কা, রায় প্রভৃতি পদবী ব্যবহার করছেন। কালের বিবর্তনে মূল পদবী পরিবির্তত হয়েছে বলে জানান তারা। এই অবস্থায় গেজেটে তালিকাভুক্ত জাতিসত্ত্বা হওয়া সত্ত্বেও জেলা প্রশাসকের নিকট থেকে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী প্রত্যয়ন ইস্যুসহ অন্যান্য সরকারি সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন তারা। শিক্ষিত বেকার যুবকদের ভবিষ্যত জীবন নষ্ট হয়ে যাচ্ছে বলেও দাবি করেন তারা।
এবিষয়ে জেলা প্রশাসক শাহরিয়াজ আদিবাসী নেতাদের অভিযোগ আমলে নিয়ে জানান, মার্চ মাসের মধ্যেই সরেজমিনে পরিদর্শন এবং প্রয়োজনীয় ডকুমেন্ট বিশ্লেষণের মাধ্যমে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নেতাদের আবেদনের পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয়ের নিকট গেজেট সংশোধনী আনতে সুপারিশ সহ প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস প্রদান করেন। এসময় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের উদ্ভৃত এই সমস্যা স্থায়ীভাবে সমাধান করা হবে বলেও জানান তিনি।
এসময় অন্যান্যের মধ্যে স্থানীয় সরকারের উপপরিচালক গোলাম রাব্বী, জাতীয় আদিবাসী পরিষদের নাটোর জেলা শাখার সভাপতি প্রদীপ লাকড়া, যুগ্ম সাধারণ সম্পাদত যাদু কুমার দাস, সাংগঠনিক সম্পাদক রঘুনাথ এক্কা, বাগাতিপাড়া উপজেলা সভাপতি সত্যেন বাগদি, আইইডির এইচআরডি সদস্য মধাব রায়, প্রফুল্লসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ