খরায় উত্তরাঞ্চল এখন পানি সংকটাপন্ন এলাকা : রাবি উপউপাচার্য

আপডেট: মার্চ ১৫, ২০১৭, ১২:১৭ পূর্বাহ্ণ

রাবি প্রতিবেদক


‘দেশের উত্তরাঞ্চল এমনিতেই খরা প্রবণ, তাপমাত্রা বেশি, ও কম বৃষ্টিপাত সম্পন্ন এলাকা। আর ফারাক্কা বাঁধের কারণে পদ্মার পানি না থাকায় দিনকে দিন ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাচ্ছে। বিপাকে পড়ছেন কৃষি প্রধান এ অঞ্চলের কৃষকরা। পদ্মা থেকে না পাচ্ছেন সেচের পানি, আর না পাচ্ছেন মাটির নিচের পানি। ফলে এ অঞ্চল এখন পানি সংকটাপন্ন এলাকায় পরিণত হয়েছে।’
নদী দিবস উপলক্ষে বাংলাদেশে পরিবেশ আন্দোলন (বাপা) রাজশাহী জেলা শাখার আয়োজনে প্রধান অতিথির বক্তব্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান এসব কথা বলেন। গতকাল মঙ্গলবার বেলা ১১টায় প্রশাসন ভবনের সম্মেলন কক্ষে এ আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
বক্তব্যে সারওয়ার জাহান আরো বলেন, রাজশাহী অঞ্চলের কৃষি উৎপাদন প্রতিবছর দেশের অর্থনীতিতে বড় ধরনের প্রভাব রাখে। পানির কারণে সেই উৎপাদন ক্ষতিগ্রস্ত হলে দেশও সংকটের মুখে পড়বে। তাই আমাদের উচিত হবে ফারাক্কার পানি সমস্যা সমাধান করে পদ্মায় পানি সংরক্ষণ করে রাখা।
বাপা রাজশাহী জেলা শাখার সভাপতি জামাত খানের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দৈনিক সানশাইনের সম্পাদক ও প্রকাশক মো. ইউনুস আলী, রাজশাহী নারী উদ্যোক্তা ফাউন্ডেশনের সভাপতি সেলিনা খাতুন, রাবির ডেপুটি রেজিস্ট্রার আলমগীর হোসেন সরকার পল্টু, রাবি রিপোর্টার্স ইউনিটির যুগ্ম সাধারণ সম্পাদক ফারুক খান, জাহিদ হাসান, মামুন আকতার, জীবন হোসেন, শাহানা বেগম, রাশিদা পারভীন, আফরোজা খান, প্রমুখ। সভায় বক্তারা পদ্মা নদীর সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোচনা করেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ