খাবার ও প্যাকেজিংয়ের মাধ্যমে করোনা ছড়ায় না: হু

আপডেট: আগস্ট ১৪, ২০২০, ১২:৫৮ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


মহামারি করোনাভাইরাসের এই সময় বাইরে খাওয়া কিংবা বাইরে থেকে অর্ডার করে কোনো খাবার খেতে দ্বিতীয়বার ভাবতে হচ্ছে অনেককে। যদি খাবার কিংবা খাবারের প্যাকেজিংয়ের মাধ্যমে করোনা ছড়ায়? এমন একটা ভয় ভেতরে ভেতরে কাজ করে।
তবে বৃহস্পতিবার (১৩ আগস্ট) বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছে খাবার মোড়কীকরণ অর্থাৎ প্যাকেজিং কিংবা প্যাকেটজাত খাবারের মাধ্যমে করোনাভাইরাস ছড়ায় না। হু এরকম কোনো প্রমাণ এখনো পায়নি। খবর আল জাজিরার।
জেনেভায় বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কার্যক্রমের প্রধান ডা. মাইক রায়ান বলেছেন— মানুষের খাবারকে ভয় পাওয়া উচিত নয়। ভয় পাওয়া উচিত নয় খাবারের প্যাকেজিংকে কিংবা ডেলিভারি দেওয়া খাবারে। খাবার কিংবা ফুড চেনের মাধ্যমে করোনা ছড়ানোর কোনো প্রমাণ এখনো পাওয়া যায়নি। এক্ষেত্রে মানুষের বাইরের খাবার খেতে স্বাচ্ছন্দ্যবোধ করা উচিত। নিরাপদবোধ করা উচিত।
সম্প্রতি চিনের দুটি শহর থেকে অভিযোগ উঠেছে যে ব্রাজিল ও ইকুয়েডর থেকে আমদানি করা খাবারে করোনাভাইরাসের অস্বিস্ত্ব পেয়েছে। এরপর থেকে একটা ভীতি ছড়িয়ে পড়েছিল যে খাদ্য সরবরাহের মাধ্যমে করোনাভাইরাস ছড়িয়ে পড়তে পারে। বিষয়টি এবার পরিস্কার করলো জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক বিশেষায়িত সংস্থাটি।
তথ্যসূত্র: রাইজিংবিডি