খালেদা জিয়ার বিষয়ে যা মতামত দিলো আইন মন্ত্রণালয়

আপডেট: মে ৯, ২০২১, ২:১২ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক


বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশ পাঠানোর আবেদনের নথিতে কী আছে সে বিষয়ে আইন মন্ত্রণালয়ের কেউই মন্তব্য করতে রাজি নন। তবে রবিবার (৯ মে) মন্ত্রণালয়ের বিশ্বস্ত একটি সূত্রে জানা গেছে যে, তিনটি মতামত দিয়ে ফাইলটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।
সূত্র জানিয়েছে, সাজাপ্রাপ্ত কোনও ব্যক্তির দেশের সীমানার বাইরে যাওয়ার বা পাঠানোর কোনও সুযোগ আইনে নেই। এক্ষেত্রে খালেদা জিয়া দণ্ডপ্রাপ্ত। তাকে বিদেশে পাঠাতে হলে আগে দণ্ড মওকুফ করতে হবে। আদালত যেহেতু তাকে সাজা দিয়েছেন তাই তার দণ্ড মওকুফের একমাত্র ক্ষমতা আছে রাষ্ট্রের। এখনই রাষ্ট্রই তার বিষয়ে সিদ্ধান্ত নেবেন। এই মতামত জানিয়ে খালেদা জিয়ার ফাইল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।
রোববার (৯ মে) সকালে আইনমন্ত্রী আনিসুল হকের মতামত দিয়ে পাঠানো নথিটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের পাবলিক রিলেশনস অফিসার (মন্ত্রীর দফতর) ড. মো. রেজাউল করিম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
তিনি বলেন, ‘আইনমন্ত্রীর মতামত সংবলিত খালেদা জিয়ার বিদেশ নেওয়ার আবেদনের নথিটি আইন মন্ত্রণালয় হয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।’
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন