খুনিদের দেশে এনে বিচার করার দাবি || নগরীতে শোক ও শ্রদ্ধায় জাতীয় চারনেতাকে স্মরণ

আপডেট: নভেম্বর ৪, ২০১৬, ১২:০৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


জেলহত্যা দিবস উপলক্ষে নগর আওয়ামী লীগের শোকর‌্যালি
আত্মস্বীকৃত খুনিদের দেশে এনে বিচার করার আহ্বান জানিয়ে যথাযথযোগ্য মর্যাদায় নগরীতে জেলহত্যা দিবস পালিত হয়েছে। নগর ও জেলা আওয়ামী লীগ এবং তার সকল অঙ্গসংগঠনের নেতাকর্মীরা দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি পালন করে। কর্মসূচি পালনকালে বক্তারা বলেন সপরিবারে বঙ্গবন্ধুকে এবং জাতীয় চারনেতাকে হত্যা ছিল এদেশের ইতিহাসে কলঙ্কময় অধ্যায়। সেই শোক কাটিয়ে, শোককে শক্তিতে রূপান্তরিত করে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি দেশ পরিচালনা করছে। বঙ্গবন্ধুর খুনিদের বিচার হয়েছে, যুদ্ধাপরাধীদের বিচার চলছে, এই সরকারের নেতৃত্বেই জাতীয় চারনেতার বাকি খুনিদেরও বিচার সম্পন্ন হবে। বক্তারা বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতার জীবন ও কর্মকে প্রত্যেকের জীবনে ধারণ করে তাদের লালিত স্বপ্নকে পূরণে এই সরকারের সঙ্গে থাকার আহ্বান জানান। দিবসটি উপলক্ষে বিভিন্ন সংগঠনের নানা কর্মসূচি :
নগর আওয়ামী লীগ : দিবসটি উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয়, দলীয় ও কালো পতাকা উত্তোলন করা হয় কুমারপাড়াস্থ নগর আওয়ামী লীগ কার্যালয়ে। এরপর সকাল ৯টায় স্বাধীনতা চত্বর প্রাঙ্গণে বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করা হয়। সকাল সাড়ে ৯টায় নগর আওয়ামী লীগের উদ্যোগে এক বিশাল শোকর‌্যালি কুমারপাড়াস্থ দলীয় কার্যালয় থেকে শুরু করে নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ কাদিরগঞ্জে অবস্থিত শহীদ এএইচএম কামারুজ্জামানের মাজারে পুষ্পার্ঘ অর্পণ করা হয়। এরপর দুপুরে কুমারপাড়াস্থ দলীয় কার্যালয়ে মানবভোজ করানো হয়। শোকর‌্যালিতে নেতৃত্ব দেন, আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি, শিল্প ও বাণিজ্য সম্পাদক আব্দুছ ছাত্তার, কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও নগর আওয়ামী লীগ সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন, জেলা আওয়ামী লীগ সভাপতি ওমর ফারুক চৌধুরী এমপি, রাজশাহী সদর আসনের সংরক্ষিত নারী সাংসদ আকতার জাহান, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ। র‌্যালিতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সহসভাপতি শাহীন আকতার রেনী, জাতীয় পরিষদ সদস্য মুক্তিযোদ্ধা মীর ইকবাল, মুক্তিযোদ্ধা নওশের আলী, মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, সৈয়দ শাহাদত হোসেন, যুগ্ম সম্পাদক মোস্তাক হোসেন, রেজাউল ইসলাম বাবুল, নাঈমুল হুদা রানা, সাংগঠনিক সম্পাদক আজিজুল আলম বেন্টু, আসাদুজ্জামান আজাদ, আসলাম সরকার, দপ্তর সম্পাদক মাহাবুব-উল-আলম বুলবুল, শিল্প বাণিজ্য সম্পাদক ওমর শরীফ রাজীব, মুক্তিযোদ্ধা সম্পাদক শফিকুর রহমান রাজা, যুব ও ক্রীড়া সম্পাদক মীর তৌফিক আলী ভাদু, বন ও পরিবেশ সম্পাদক নকিবুল ইসলাম নবাব,  ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ফিরোজ কবির সেন্টু, উপ-দপ্তর সম্পাদক শফিকুল ইসলাম দোলন, উপ-প্রচার সম্পাদক মীর ইসতিয়াক আহম্মেদ লিমন, সদস্য নফিকুল ইসলাম সেল্টু, আহ্সানুল হক পিন্টু, এনামুল হক কলিন্স, হাবিবুর রহমান বাবু, শাহাবুদ্দীন, আব্দুস সালাম, আতিকুর রহমান কালু, মকিদুজ্জামান জুরাত, বেলাল হোসেন, ডা. আব্দুল মান্নান, নগর শ্রমিক লীগ সভাপতি বদরুজ্জামান খায়ের, সাধারণ সম্পাদক আব্দুস সোহেল, নগর কৃষক লীগ সভাপতি রহমতুল্লাহ সেলিম, সাধারণ সম্পাদক সাকের হোসেন বাবু, নগর যুবলীগ সভাপতি রমজান আলী, সাধারণ সম্পাদক মোর্শারফ হোসেন বাচ্চু, নগর স্বেচ্ছাসেবক লীগ সভাপতি আব্দুল মোমিন, সাধারণ সম্পাদক জেডু সরকার, নগর মহিলা আওয়ামী লীগ সভাপতি সালমা রেজা, সাধারণ সম্পাদক কানিজ ফাতেমা মিতু, নগর যুব মহিলা লীগ সভাপতি ইসমত আরা, সাধারণ সম্পাদক নিলুফা ইয়াসমিন নিলু, নগর ছাত্রলীগ সভাপতি রকি কুমার ঘোষ, সাধারণ সম্পাদক মাহমুদ হাসান রাজীব প্রমুখ।
পুষ্পার্ঘ শেষে মাজার প্রাঙ্গণে বঙ্গবন্ধুসহ জাতীয় চারনেতার আত্মার মাগফেরাত কামনা করে দোয়া পরিচালনা করেন বারকুল্লাহ বিন হুদা। দোয়া শেষে আলোচনা সভায় অনুষ্ঠিত হয়।
এদিকে জাতীয় চার নেতার স্মরণে কুমারপাড়ায় দলীয় কার্যালয় ছাড়াও মহানগরীর ৩০টি ওয়ার্ড কার্যালয় ও বিভিন্ন মোড়ে মোড়ে এবং গুরুত্বপূর্ণস্থানে গতকাল ভোর থেকে মাইকে কোরআন তেলোয়াত করা হয়েছে। দুপুরে দুঃস্থদের মাঝে বিতরণ করা হয়েছে খাবার। এছাড়া বিকেল ৫টায় নগর আওয়ামী লীগ কার্যালয়ে জেলহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। এতে স্থানীয় ও কেন্দ্রীয়  নেতৃবৃন্দ বক্তব্য দেন।
এছাড়া এদিবস উপলক্ষে নগর আওয়ামী লীগের পক্ষ থেকে হযরত শাহ্্্মুখদম (রা:) জামেয়া মাদ্রাসার ছাত্রদের মাঝে খাদ্য বিতরণ ও জাতীয় চার নেতার আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন, মাদ্রাসার অধ্যক্ষ মুফতি মাওলানা শাহাদৎ হোসেন। এসময় উপস্থিত ছিলেন, মাদ্রাসা পরিচালনা কমিটির সদস্য আব্দুর রশীদ, আব্দুল আলিম ও ৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আশরাফ উদ্দিন খান, সাধারণ সম্পাদক সাকাওয়াত হোসেনসহ ৯ নম্বর ওয়ার্ডের নেতাকর্মীবৃন্দ।
জেলা আ’লীগ : এদিবস উপলক্ষে জেলা আওয়ামী লীগের উদ্যোগে সূর্যোদয়ের সাথে সাথে দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা, দলীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন, কালোব্যাজ ধারণ, সারাদিনব্যাপি মাইকে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও বঙ্গবন্ধুর ভাষণ প্রচার করা হয়। জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ সকাল ৯ টায় গণকপাড়ায় জমায়েত হয়ে শোকর‌্যালি বের করে। র‌্যালিটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মহানগর আওয়ামী লীগের সাথে যৌথভাবে র‌্যালি করে শহীদ কামারুজ্জামানের মাজারে এসে পুষ্পস্তবক অর্পণ করে।
র‌্যালিতে উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সাংসদ আবু সাঈদ আল মাহমুদ স্বপন, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক আব্দুর ছাত্তার, সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন, সহ-সভাপতি শাহিন আক্তার রেনী, মীর ইকবাল, অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, জেলা আওয়ামী লীগের সভাপতি সাংসদ ওমর ফারুক চৌধুরী, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সাংসদ বেগম আখতার জাহান, অধ্যাপিকা জিনাতুন নেসা তালুকদার, সাধারণ সম্পাদক মোহা. আসাদুজ্জামান আসাদ, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও বাঘা উপজেলা আওয়ামী লীগের সভাপতি শাহরিয়ার আলম, আব্দুল মজিদ সরদার, সদস্য ও সাংসদ আয়েন উদ্দিন, আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য আতাউর রহমান, জেলা আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক অ্যাডভোকেট লায়েব উদ্দিন লাভলু, অধ্যক্ষ মোস্তাফিজুর রহমান মানজাল, কামরুজ্জামান চঞ্চল, সাংগঠনিক সম্পাদক একেএম আসাদুজ্জামান, আলফোর রহমান, আহসান উল হক মাসুদ, মহানগর আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক মোস্তাক হোসেন, নাইমুল হুদা রানা, সাংগঠনিক সম্পাদক আজিজুল আলম বেন্টু, আসাদুজ্জামান আজাদ, জেলা আওয়ামী লীগের আইন সম্পাদক এজাজুল হক মানু, দফতর সম্পাদক ফারুক হোসেন ডাবলু, উপ-দফতর সম্পাদক প্রভাষক শরিফুল ইসলাম, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আখতারুজ্জামান আখতার, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক মনসুর রহমান, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক শরিফ খান, ধর্ম বিষয়ক সম্পাদক মওলানা সিরাত উদ্দীন শাহিন, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট এহসান আহম্মেদ শাহিন, সদস্য মাজদার রহমান সরকার, মেয়র গোলাম রাব্বানী, আব্দুল্লাহ আল মামুন, ফকরুল ইসলাম, মেয়র আক্কাস আলী, আব্দুল বারী খান, মোবারক হোসেন, পবা উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা মোহা. ইয়াছিন আলী, নওহাটা পৌরসভা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল মান্নান, বাঘা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, জেলা যুবলীগ সাধারণ সম্পাদক খালেদ ওয়াশি কেটু, জেলা শ্রমিক লীগের সভাপতি আব্দুল্লাহ খান, সাধারণ সম্পাদক আজাদ আলী, জেলা কৃষকলীগ সভাপতি রবিউল ইসলাম বাবু, সাধারণ সম্পাদক অধ্যাপক তাজবুল ইসলাম, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি মর্জিনা পারভীন, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসরিন আক্তার মিতা, জেলা ছাত্রলীগ সভাপতি হাবিবুর রহমান হাবিব, সাধারণ সম্পাদক মেরাজুল ইসলাম মেরাজ সহ উপজেলা, পৌরসভা, ইউনিয়ন আওয়ামী লীগ ও জেলার সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ ও নেতাকর্মীরা।র‌্যালি শেষে শহীদ কামারুজ্জামান মাজার চত্ত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও নগর সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাংসদ আবু সাঈদ আল মাহমুদ স্বপন। বিশেষ অতিথি ছিলেন, আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক আব্দুর ছাত্তার, জেলা আওয়ামী লীগের সভাপতি সাংসদ ওমর ফারুক চৌধুরী, সহ-সভাপতি সাংসদ বেগম আখতার জাহান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও বাঘা উপজেলা আওয়ামী লীগের সভাপতি শাহরিয়ার আলম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহা. আসাদুজ্জামান আসাদ, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, সাংসদ আয়েন উদ্দিন। সভা পরিচালনা করেন, মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক নাইমুল হুদা রানা ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কামরুজ্জামান চঞ্চল।
এ উপলক্ষে জেলা আওয়ামী লীগের উদ্যোগে দুপুর ২ টায় লক্ষ¥ীপুর মোড়ে খাবার বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের সকল নেতাকর্মী, উপজেলা/ পৌরসভা (প্রথম শ্রেণির থানা মর্যাদা) আওয়ামী লীগ ও জেলার সহযোগি সংগঠনের নেতাকর্মী।
রাজশাহী বিশ্ববিদ্যালয় : যথাযোগ্য মর্যাদায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে জেল হত্যা দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার সকাল পৌনে ৮টার দিকে বিশ্ববিদ্যালয়েল পক্ষ থেকে জেল হত্যাকা-ের অন্যতম শহীদ জাতীয় নেতা এএইচএম কামরুজ্জামানের করবে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এসময় বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান, কোষাধাক্ষ অধ্যাপক সায়েন উদ্দিন আহমেদ, রেজিস্ট্রার অধ্যাপক মুহাম্মদ এন্তাজুল হকসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
পুস্পস্তবক অর্পণের পর তারা শহীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন এবং তার রুহের মাগফিরাত কামনা করে মোনাজাত করেন। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের কলেজ পরিদর্শক অধ্যাপক বিধান চন্দ্র দাস, ছাত্রউপদেষ্টা অধ্যাপক মো. মিজানুর রহমান, প্রক্টর অধ্যাপক মজিবুল হক আজাদ খান, জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক মো. মশিহুর রহমান প্রমুখ।
এদিকে দিবসটিতে রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ বেলা ১১ টায় একটি আয়োজনে বৃহস্পতিবার বেলা ১১ টায় একটি শোকর‌্যালি বের করে। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে রাজশাহী নগরীতে অবস্থিত জাতীয়চার নেতার সমাধীতে পুষ্পমাল্য অর্পণ করেন ছাত্রলীগ নেতাকর্র্মীরা। এসময় শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এসময় রাবি ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি রাশেদুল ইসলাম ও সাধারণ সম্পাদক খালিদ হাসান বিপ্লবসহ শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন।
রাজশাহী সিটি করপোরেশন: জেল হত্যা দিবস উপলক্ষে রাজশাহী সিটি করপোরেশন সকালে র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। র‌্যালিতে নেতৃত্ব দেন, রাসিকের দায়িত্বপ্রাপ্ত মেয়র নিযাম উল আযীম। র‌্যালিটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ এএইচএম কামারুজ্জামান মাজার প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। র‌্যালিতে কাউন্সিলর ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। এরপর মাজার জিয়ারত ও দোয়া করা হয়। বাদ যোহর সোনাদীঘিস্থ রাজশাহী সিটি করপোরেশন জামে মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া মাহফিলে রাসিকের দায়িত্বপ্রাপ্ত মেয়র নিযাম উল আযীম, কাউন্সিলর ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।
মহানগর শ্রমিক লীগ : এদিবস উপলক্ষে জাতীয় শ্রমিক লীগ মহানগরের শোকর‌্যালি নগরীর রানীবাজার থেকে বের হয়ে সাহেববাজার জিরোপয়েন্ট হয়ে নগর আওয়ামী লীগ কার্যালয়ে স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করেন।
এসময় উপস্থিত ছিলেন, জাতীয় শ্রমিক লীগ রাজশাহী মহানগরের সভাপতি বদরুজ্জামান খায়ের, সাধারণ সম্পাদক আব্দুস সোহেল, সহ-সভাপতি বাবর আলী, মোতাহার আলী আব্দুল হান্নান, শামসুর রহমান, যুগ্মসম্পাদক শরীফ আলী মুনমুন, মুজাহার আলী, একেএম শহীদুল্লাহ, সাংগঠনিক সম্পাদক তৌফিক এলাহি, মনোয়ার হোসেন, সহ-সাংগঠনিক সম্পাদক রাশেদুজ্জামান রাশেদ, সেলিম রেজা বাইরন, রেলওয়ে শ্রমিক লীগ আরবিআর শাখার সাধারণ সম্পাদক মেহেদি হাসান, ওপেন লাইন শাখার সভাপতি জহুরুল ইসলাম, সাধারণ সম্পাদক আকতার আলী, শরিফুল ইসলাম সাগর, সাইদুল ইসলাম প্রমুখ।
পুষ্পস্তবক অর্পন শেষে রাজশাহী মহানগর আওয়ামী লীগের মূল শোকর‌্যালির সাথে যুক্ত হয়ে শহীদ এএইচএ কামারুজ্জামানের মাজারে পুষ্পস্তবক অর্পন করেন। এরপর আলোচনা সভায় জাতীয় শ্রমিক লীগ রাজশাহী মহানগরের সকল ইউনিটের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন। এরপর দুপুর পৌনে ২ টায় গণকপাড়ার মোড়ে জাতীয় শ্রমিক লীগ রাজশাহী মহানগরের উদ্যোগে দুঃস্থদের মাঝে খাদ্য বিতরণ করা হয়।
এসময় প্রধান অতিথি ছিলেন, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি সমাজসেবী শাহীন আকতার রেনী, মহানগর শ্রমিক লীগের সভাপতি বদরুজ্জামান খায়ের, সাধারণ সম্পাদক আব্দুস সোহেল, যুগ্মসম্পাদক শরীফ আলী মুনমুনসহ শ্রমিক লীগের নেতৃবৃন্দ।
বাংলাদেশ টি অ্যান্ড টি ফেডারেল ইউনিয়ন-সিবিএ : এ দিবস স্মরণে বাংলাদেশ টি এন্ড টি শ্রমিক কর্মচারী ফেডারেল ইউনিয়ন-সিবিএ রাজশাহী আঞ্চলিক কমিটির উদ্যোগে শোকর‌্যালি নগরীর মালোপাড়া টেলিফোন অফিস থেকে বের হয়ে সাহেববাজার জিরোপয়েন্ট হয়ে নগর আওয়ামী লীগ কার্যালয়ের স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করা হয়।
এসময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ টি এন্ড টি শ্রমিক কর্মচারী ফেডারেল ইউনিয়ন-সিবিএ টেলিকম  রাজশাহী আঞ্চলিক কমিটির সভাপতি ও জাতীয় শ্রমিক লীগ মহানগরের যুগ্মসাধারণ সম্পাদক শরীফ আলী মুনমুন, উপ-সহকারী প্রকৌশলী জহুরুল হক, এনামুল হক মোস্তাফিজুর রহমানসহ গোলাম রাব্বানি, সাইদুল ইসলাম, আবুল হোসেন, রেজাউল ইসলাম, রফিকুল ইসলাম জুয়েল, হেনা ইউনুস প্রমুখ। পুষ্পস্তবক অর্পন শেষে রাজশাহী মহানগর আওয়ামী লীগের এসে মূল শোক র‌্যালির সাথে যুক্ত হয়ে শহীদ এএইচএ কামারুজ্জামানের মাজারে পুষ্পস্তবক অর্পন করা হয়। এরপর আলোচনা সভায় টি এন্ড টি শ্রমিক কর্মচারী ফেডারেল ইউনিয়ন-সিবিএ রাজশাহী আঞ্চলিক কমিটির সকল ইউনিটের নেতৃবৃন্দ অংশগ্রহন করেন।
রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক: জেল হত্যা দিবস উপলক্ষে সকাল ৭ টায় জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামানের সমাধিতে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের পক্ষ থেকে পুষ্পার্ঘ অর্পণ করেন, ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মূহম্মদ আউয়াল খান।
এসময় উপস্থিত ছিলেন, ব্যাংকের পরিচালনা পর্ষদের পরিচালক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের প্রফেসর ড. রুস্তম আলী আহমেদ, প্রধান কার্যালয়ের মহাব্যবস্থাপক (নিরীক্ষা, হিসাব ও আদায়) মোজাম্মেল হক, মহাব্যবস্থাপক (পরিচালন) সাজাম্মুল ইসলাম, প্রধান কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপকগণসহ ব্যাংকের প্রধান কার্যালয়, বিভাগীয় কার্যালয়, বিভাগীয় নিরীক্ষা কার্যালয়, জোনাল কার্যালয়, জোনাল নিরীক্ষা কার্যালয় ও রাজশাহী জোনের আওতাধীন বিভিন্ন শাখার সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীরা।
একই সময় রাকাব কর্মচারী সংসদ (রাজ-৬১১), রাকাব অফিসার্স অ্যাসোসিয়েশন, কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি, রাকাব অফিসার্স ফোরাম, কেন্দ্রীয় কমিটি, বঙ্গবন্ধু পরিষদ ও মুক্তিযোদ্ধা প্রাতিষ্ঠানিক কমান্ড কাউন্সিলের নেতৃবৃন্দ শহীদ এএইচএম কামারুজ্জামানের সমাধিতে পুষ্পার্ঘ অর্পণ করেন। পুষ্পার্ঘ অর্পণ শেষে জাতীয় চার নেতার রুহের মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়।
এছাড়াও বাদ আসর প্রধান কার্যালয় ভবনের মসজিদ প্রাঙ্গণে আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
নগর ছাত্রলীগ : দিবসটি উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকালে রাজশাহী কলেজ হেমন্ত কুমারী হিন্দু হোস্টেল থেকে কালো ব্যাজ ধারণ করে শোক র‌্যালি বের করে নগর ছাত্রলীগ। র‌্যালিটি দলীয় কার্যালয়ে এসে নগর আওয়ামী লীগের শোক র‌্যালির সঙ্গে যুক্ত হয়। এরপর র‌্যালিটি শহীদ এএইচএম কামারুজ্জামান হেনার সমাধিস্থলে গিয়ে শেষ হয় এবং সমাধিতে শ্রদ্ধাঞ্জলি প্রদান করা হয়।
এরপর নগর ছাত্রলীগের উদ্যোগে স্বেচ্ছায় রক্তদান ও দুপুরে গরীব দুঃস্থদের মাঝে খাবার বিতরণের আয়োজন করা হয়। কর্মসূচিতে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ছাত্রলীগের সহসভাপতি অনিকা ফারিহা জামান অর্ণা, নগর ছাত্রলীগের সভাপতি রকি কুমার ঘোষ, সাধারণ সম্পাদক মাহমুদ হাসান রাজিবসহ নগর ছাত্রলীগের সকল নেতৃবৃন্দ।
শাহমখদুম থানা আ’লীগ : দিবসটি উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকালে নগর আ’লীগের সঙ্গে কর্মসূচি পালন করেন শাহমখদুম থানা আওয়ামী লীগের সকল ওয়ার্ডের নেতৃবৃন্দ।
১৫ নম্বর ওয়ার্ড যুবলীগ : দিবসটি উপলক্ষে গতকাল বৃহস্পতিবার ১৫ নম্বর ওয়ার্ড কার্যালয়ে দুঃস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়। নগর আওয়ামী লীগের সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে খাবার বিতরণ করেন। ওয়ার্ড যুবলীগের সভাপতি মাহবুবুল হক জনির সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আল মাহমুদ স্বপন, সাংসদ আয়েন উদ্দিন, নগর আ’লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার প্রমুখ।
৬ নম্বর ওয়ার্ড আ’লীগ : দিবসটি উপলক্ষে গতকাল বৃহস্পতিবার ৬ নম্বর ওয়ার্ড আ’লীগের উদ্যোগে লক্ষ্মীপুর মোড়ের পপুলারের সামনে সারা দিনব্যাপি আলোচনা, কোরআন তেলওয়াত করা হয় এবং দুপুরে পথচারী ও সাধারণ মানুষের মধ্যে খাবার বিতরণ করা হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে খাবার বিতরণ করেন, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার। এসময় নগর আওয়ামী লীগ এবং ওয়ার্ড আওয়ামীলীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
১০ নম্বর ওয়ার্ড আ’লীগ : দিবসটি উপলক্ষে গতকাল বৃহস্পতিবার ১০ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের আয়োজনে মানবভোজের আয়োজন করা হয়। মানবভোজে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নগর আওয়ামী লীগের সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন। এসময় উপস্থিত ছিলেন, ১০ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি জাফর, সাবেক ওয়ার্ড কাউন্সিল সিরাজ উদ্দিন আহম্মেদ মানিক, মুক্তিযোদ্ধা মকবুল হোসেন, ১০ নম্বর ওয়ার্ড যুবলীগের সাধারণ সম্পাদক শাওন প্রমুখ।
চেম্বার অব কমার্স : দিবসটি উপলক্ষে রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে গতকাল বৃহস্পতিবার দিনব্যাপি বিভিন্ন অনুষ্ঠান পালিত হয়। দুপুরে দোয়া মাহফিল ও মানবভোজে উপস্থিত ছিলেন, নগর আ’লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার। এসময় আরো উপস্থিত ছিলেন, রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সহসভাপতি মুনজুর রহমান পিটার, পরিচালক ফরিদ উদ্দিন, ফয়সাল কবির চৌধুরী, এসএম এহেসান প্রমুখ।
১২ নম্বর ওয়ার্ড আ’লীগ : এদিবস উপলক্ষে ১২ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের উদ্যোগে সকাল ১১টায় র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিটি সাহেববাজার জিরোপয়েন্ট থেকে শুরু হয়ে মহানগর আওয়ামী লীগের মূল র‌্যালির সঙ্গে যুক্ত হয়। এরপর শহীদ এএইচএম কামারুজ্জামানের মাজারে পুষ্পার্ঘ অর্পণ করেন নেতৃবৃন্দ। এসময় উপস্থিত ছিলেন, মহানগর আ’লীগের যুগ্মসাধারণ সম্পাদক মোস্তাক হোসেন, আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মোসাব্বিরুল ইসলাম, সদস্য এহসানুল হক পিন্টু, ১২ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আহসান হাবীব ও সাধারণ সম্পাদক বিপন্ন কুমার সরকার প্রমুখ।
৩০ নম্বর ওয়ার্ড (দক্ষিণ) কৃষক লীগ : এ দিবস উপলক্ষে ৩০ নম্বর ওয়ার্ড দক্ষিণ কৃষক লীগের উদ্যোগে বিকেল সাড়ে ৩টায় আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন, ওয়ার্ড সভাপতি তফিজুল শেখ। প্রধান অতিথি ছিলেন, মহানগর কৃষক লীগের সভাপতি রহমত উল্লাহ সেলিম। পরিচালনা করেন, মোশাররফ হোসেন। বিশেষ অতিথি ছিলেন, নগর কৃষক লীগের সাধারণ সম্পাদক সাকির হোসেন বাবু, সহসভাপতি মুঞ্জুরুল ইসলাম বিপ্লব, মতিহার থানা আ’লীগরে সভাপতি মুক্তিযোদ্ধা ডা. আবদুল মান্নান, নগর আ’লীগ কৃষি বিষয়ক সম্পাদক জহির উদ্দিন তেতু, মতিহার থানা আ’লীগের সাধারণ সম্পাদক মো. আলাউদ্দীন প্রমুখ।
মুক্তিযোদ্ধা লীগ: এ দিবসটি উপলক্ষে রেলওয়ে মুক্তিযোদ্ধা কার্যালয়ে শোক পতাকা উত্তোলন, সংগঠন ও জাতীয় পতাকা অর্ধনমিত, কালো ব্যাজ ধারণ, বঙ্গবন্ধুসহ জাতীয় চারনেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে। সকাল ৮টায় শাহীদ এএইচএম কামারুজ্জামান হেনার মাজারে পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠ এবং বিকেলে আলোচনাসভা অনু্িষ্ঠত হয়। এসময় উপস্থিত ছিলেন, আওয়ামী মুক্তিযোদ্ধা লীগের রাজশাহী বিভাগীয় আহ্বায়ক কেএমএম ইয়াসিন আলী মোল্লা, জেলার সভাপতি যুদ্ধকালীন কমান্ডার অ্যাডভোকেট আবদুস সামাদ, মুক্তিসংগ্রাম পরিষদ-মুক্তিযুদ্ধ ৭১ এর নেতা সেনা অফিসার (অব.) আবুল হাসান খন্দকার, মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম, এসএম মাহাবুব আলম, শ্রী রমেশ চন্দ্র প্রামানিক, বয়েন উদ্দীন ও মাহবুবুল হক মুকুল প্রমুখ।
মুক্তিযোদ্ধা সংসদ কানপাড়া: দিবসটি উপলক্ষে কানপাড়া কার্যালয়ে শোক পতাকা উত্তোলন, সংগঠন ও জাতীয় পতাকা অর্ধনমিত, কালো ব্যাজ ধারণ, বঙ্গবন্ধুসহ জাতীয় চারনেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে আলোচনাসভা অনু্িষ্ঠত হয়। এসময় উপস্থিত ছিলেন, কানপাড়া বঙ্গবন্ধু পরিষদের সভাপতি মুক্তিযোদ্ধা তছের, শমসের আলী, কছির উদ্দীন, মুক্তিযুদ্ধ’ ৭১ এর মুক্তিযোদ্ধা ডা. ইয়াদ আলী,  আবদুল হামিদ প্রমুখ।
শাহীদ এএইচএম কামারুজ্জামান ডিগ্রি কলেজ: এ দিবসটি উপলক্ষে আলোকচিত্র প্রদর্শনী ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ৯টায় শহীদ এএইচএম কামারুজ্জামানের রাজনৈতিক জীবনের ওপর বিভিন্ন ধরনের আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও নগর আওয়ামী লীগের সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন। পরে সকাল ১১টার দিকে কলেজের মিলনায়তনে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন, রাজশাহী-২ আসনের সাংসদ ফজলে হোসেন বাদশ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, কলেজের অধ্যক্ষ একরামুল হক। সঞ্চালনায় ছিলেন, শিক্ষক পরিষদের সম্পাদক সৈয়দ হুমায়ুন কবীর চুন্নু।
৬ নম্বর ওয়ার্ড আ’লীগ: দিবসটি উপলক্ষে লক্ষ্মীপুর টিবি হাসপাতালের সামনে দুপুরে আলোচনাসভা, দোয়া, মানবভোজ অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, ৬ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি সোহেল রানা বাবু। সভা পরিচালনা করেন, সাধারণ সম্পাদক ও কাউন্সিলর নুরুজ্জামান টুকু। এসময় উপস্থিত ছিলেন, নগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক নাইমুল হুদা রানা ও এহসানুল হক পিন্টু, ৬ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সহসভাপতি রফিকুল ইসলাম, মুক্তিযোদ্ধা সাজ্জাদুর রহমান, নজরুল ইসলাম প্রমুখ।
হাউজিং এস্টেট বালিকা উচ্চা বিদ্যালয় : দিবসটি উপলক্ষে বিদ্যালয় প্রাঙ্গণে আলোচনাসভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। এসময় মরহুমগণের আত্মার মাগফেরাত কামানা করা হয়। দোয়া পরিচালানা করেন, অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাইদুল ইসলাম।
রাবি কর্মচারী পরিষদ : দিবসটি উপলক্ষে শোকর‌্যালি অনুষ্ঠিত হয়েছে। শহীদ এএইচএম কামারুজ্জামান হেনার মাজারে পুষ্পস্তবক অর্পণ ও মাজার জিয়ারত করা হয়। এসময় উপস্থিত ছিলেন, সংগঠনের সহসভাপতি আবদুল হান্নান, জামাল উদ্দীন, মুহামেন ইসলাম মানিক, শাহ আলম বাদশা। এসময় জাতীয় চারনেতার হত্যাকারীদরে ফাঁসির দাবি জানানো হয়।
মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড: দিসবটি উপলক্ষে র‌্যালি, কালো ব্যাজ ধারণ করে শহীদ এএইচএম কামারুজ্জামান হেনার মাজারে পুষ্পস্তবক অর্পণ ও মাজার জিয়ারত করা হয়। এসময় উপস্থিত ছিলেন, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড কেন্দ্রীয় কমিটির সহসভাপতি মাহমুদ ফয়সাল, জেলা শাখার যুগ্ম আহ্বায়ক মোস্তারী জাহান লাভলী, সদস্য সচিব কামরুল ইসলাম মিঠু, সদস্য রাশেদ খান সেনন, ইকবাল হোসেন, সোহেল প্রমুখ।
আওয়ামী আইনজীবী পরিষদ : জেলহত্যা দিবস উপলক্ষে জাতীয় চার নেতার অন্যতম শহীদ অ্যাডভোকেট  এএইচএম কামারুজ্জামান হেনার মাজারে পুষ্পার্ঘ অর্পণ করা হয়েছে। একইসঙ্গে তার ছবি ৪১ বছর পর রাজশাহী অ্যাডভোকেট বার সমিতিতে টানানো হয়েছে। বৃহস্পতিবার সকাল ৮টার দিকে অ্যাডভোকেট মো. ইব্রাহিম হোসেনের নেতৃত্বে  পুষ্পার্ঘ অর্পণ এবং সকাল ৯টার দিকে ছবি টানানো হয়। এসময় উপস্থিত ছিলেন, অ্যাডভোকেট মো. জমসেদ আলী, এজাজুল হক মানু, হুমায়ন কবির বাচ্চু, পূর্ণিমা ভট্টাচার্যসহ শতাধিক নেতৃবৃন্দ।
রাজশাহী সড়ক পরিবহন গ্রুপ : দিবসটি উপলক্ষে জাতীয় চারনেতার আত্মার মাগফেরাত কামনা করে পবিত্র  কোরআন থেকে তেলাওয়াত এবং দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সকালে জেলা সড়ক পরিবহন গ্রুপের কার্যালয়ে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন, সংগঠনের সাধারণ সম্পাদক মো. মুনজুর রহমান পিটার এবং সংগঠনের সাধারণ সদস্যগণ।
ইলা মিত্র শিল্পী সংঘ: এ দিবসটি উপলক্ষে ইলা মিত্র শিল্পী সংঘের আলোচনাসভা অনুষ্ঠিত। বিকেল ৪টার দিকে সভাটি অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন, সংঘের সভাপতি এস এম আবু বকর। অনুষ্ঠানটি পরিচালনা করেন, সংঘের সাধারণ সম্পাদক গৌতম পাল।