খোলাবাজারে ডলার বিক্রি কমেছে

আপডেট: আগস্ট ৮, ২০২২, ৮:৪২ অপরাহ্ণ

ফাইল ছবি

সোনার দেশ ডেস্ক:


বাংলাদেশ ব্যাংক ও জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) অভিযানের পর খোলাবাজারে ডলার বিক্রি কমেছে। একই সঙ্গে খোলাবাজারে ডলার ১১৩ টাকা থেকে কমে ১০৯ টাকা হয়েছে। অন্যদিকে, আগে ডলার কিনতে কোনো কাগজ দেখাতে হতো না। এখন এক্সচেঞ্জ হাউজ থেকেও ডলার কিনতে দেখাতে হচ্ছে পাসপোর্ট।
সোমবার (৮ আগস্ট) আন্তঃব্যাংক প্ল্যাটফর্মে প্রতি ডলারের বিনিময় মূল্য ৯৪ টাকা ৭০ পয়সা। আর ব্যাংকগুলো গ্রাহকের কাছে ৯৫ থেকে ৯৬ টাকার মধ্যে বিক্রি করছে। তবে খোলাবাজারে প্রতি এক ডলার বিক্রি হচ্ছে ১০৮ থেকে ১১০ টাকার মধ্যে।
এ বিষয়ে মানি এক্সচেঞ্জ অ্যাসোসিয়েশনের মহাসচিব মো. হেলার উদ্দিন জাগো নিউজকে বলেন, এখন ডলার বিক্রি আর আগের মতো নেই। অভিযান শুরুর পর থেকে মানুষের মধ্যে একটা আতঙ্ক তৈরি হয়েছিল। এই আতঙ্কের কারণে এখন আর খোলাবাজারে ক্রেতা নেই।
তিনি আরও বলেন, বিধি-নিষেধের কারণে মানুষের দেশের বাইরে যাতায়াত অনেক কমেছে। আবার এখন চাইলেও যে কেউ এক্সচেঞ্জ হাউসগুলো থেকে ডলার নিতে পারছে না। এখন অবশ্যই পাসপোর্ট দেখাতে হবে। এসব কারণে খোলাবাজারে বিক্রি নেই বললেই চলে।
সম্প্রতি দেশে ডলার সংকট শুরু হয়। এই সুযোগকে কাজে লাগিয়ে কিছু অসাধু ব্যবসায়ী ডলার কারসাজিতে জড়িয়ে পড়েন। এতে ডলার সংকট আরও তীব্র দেখা দেয়। এসব অনিয়ম ও কারসাজি মোকাবিলায় মাঠে নামে বাংলাদেশ ব্যাংক ও জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই)।
তথ্যসূত্র: জাগোনিউজ