গর্ভপাত করা শতভাগ নারী বলছেন সিদ্ধান্ত সঠিক ছিল

আপডেট: জানুয়ারি ১৫, ২০২০, ১২:৫৬ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


যুক্তরাষ্ট্রে গর্ভপাত করেছেন এমন প্রায় শতভাগ নারী বলছেন যে, তাদের গর্ভপাতের সিদ্ধান্ত সঠিক ছিল। এক গবেষণা বলছে, গর্ভপাতের পাঁচ বছর পর নিজেদের সিদ্ধান্তকে সঠিক বলে উল্লেখ করেছেন এসব নারী।
নতুন এক গবেষণা অনুযায়ী, গর্ভপাত করেছেন এমন ৯৯ শতাংশ নারী তাদের গর্ভপাতের পাঁচ বছর পর বলছেন, অতীতে নেয়া তাদের এই সিদ্ধান্ত সঠিক ছিল।
যুক্তরাষ্ট্রে গর্ভপাতবিরোধী আইন নারীদের শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের প্রতি জোর দিয়েই গর্ভপাতকে সমর্থন করে না। কারণ অনেক ক্ষেত্রে গর্ভপাত নারীদেরকে ভয়াবহ অভিজ্ঞতার দিকে নিয়ে যায়। যার ফলে তাদের শারীরিক এবং মানসিক উভয় দিকই ক্ষতিগ্রস্ত হয়।
অনেকের ক্ষেত্রেই গর্ভপাতের সিদ্ধান্ত নেয়াটা বেশ কঠিন। তবে অনেকেই আবার বলছেন যে, তারা গর্ভপাতের যে সিদ্ধান্ত নিয়েছিলেন সেটা সঠিক ছিল বলেই তারা বিশ্বাস করেন। সান ফ্রান্সিসকোর নিউ ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার এক গবেষণা বলছে, বিশ্বব্যাপী সব নারীর ক্ষেত্রেই এমনটা ঘটে এবং তারা একইভাবে চিন্তা করে।
গত কয়েক বছরে যুক্তরাষ্ট্রে গর্ভপাতের হার কমতে শুরু করেছে। গর্ভপাতের সুবিধা সীমিত করে আনতে যুক্তরাষ্ট্রের ২৯ অঙ্গরাজ্যে আইন প্রণয়ন করা হয়েছে। অনেক আইনজীবী বলছেন, তারা নারীদের স্বাস্থ্য সুরক্ষার জন্য এই ধরনের আইনের প্রতি জোর দিচ্ছেন।
বেশ কিছু অঙ্গরাজ্যে নারীরা গর্ভপাতের আগে তাদেরকে কাউন্সেলিংয়ের মধ্য দিয়ে যেতে হয়। সে সময় তাদের গর্ভপাতের ক্ষতিকর দিকগুলো বোঝানো হয়। বিশেষ করে গর্ভপাতের পর নানা ধরনের শারীরিক ও মানসিক সমস্যাগুলো সম্পর্কে তাদের সচেতন করা হয়।
তথ্যসূত্র: জাগোনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ