গাজায় প্রতিদিন পঙ্গু হচ্ছে গড়ে ১০ শিশু: জাতিসংঘ

আপডেট: জুন ২৬, ২০২৪, ১:২৫ অপরাহ্ণ

গাজায় প্রতিদিন পঙ্গু হচ্ছে গড়ে ১০ শিশু: জাতিসংঘ

সোনার দেশ ডেস্ক :


গাজার যুদ্ধে প্রতিদিন গড়ে ১০ ধিশু তাদের একটি বা উভয় পা হারাচ্ছে। মঙ্গলবার (২৫ জুন) জেনেভায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এই তথ্য জানিয়েছেন ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের ত্রাণ সংস্থা ইউএনআরডব্লিউএ’র প্রধান ফিলিপ লাজারিনি। ফরাসি বার্তা সংস্থা এএফপি এই খবর জানিয়েছে।

জাতিসংঘের শিশু সংস্থা ইউনিসেফের পরিসংখ্যানের বরাতে লাজারনি বলেছিলেন, এ সংখ্যাটি শুধু পা হারানোর। এর বাইরেও ‘বাহু এবং হাত হারানোর মতো এমন আরও অনেক ঘটনা রয়েছে।’

লাজারিনি বলেছিলেন, গড়ে ‘প্রতিদিন দশটি শিশু মানে নৃশংস এই যুদ্ধের ২৬০ দিনেরও বেশি সময় পর প্রায় ২ হাজার শিশু পঙ্গু হয়েছে।’
অস্ত্রোপচারের মাধ্যমে এসব শিশুদের অঙ্গচ্ছেদ প্রায়ই ‘বেশ ভয়ানক পরিস্থিতিতে এবং কখনও কখনও অ্যানেস্থেসিয়া ছাড়াই’ করা হয়েছে। লাজারিনি বলেছেন, গাজার শিশুরা আজ ‘চড়া মূল্য’ পরিশোধ করছে।

সোমবার সেভ দ্য চিলড্রেন প্রকাশিত একটি প্রতিবেদনের উল্লেখ করে তিনি বলেন, গাজায় চলমান এই সহিংসতায় আনুমানিক ২১ হাজার শিশু নিখোঁজ রয়েছে। ধারণা করা হচ্ছে, এর মধ্যে অন্তত ১৭ হাজার শিশু সঙ্গীহীন, আরও প্রায় ৪ হাজার শিশু ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে নিখোঁজ এবং একটি অজানা সংখ্যক শিশুকে গণকবর দেওয়া হয়েছে।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন

এ বিভাগের অন্যান্য সংবাদ