গাজায় রাশিয়ার যুদ্ধবিরতির প্রস্তাব নাকচ নিরাপত্তা পরিষদে

আপডেট: অক্টোবর ১৭, ২০২৩, ১:২৭ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


জাতিসংঘের সর্বোচ্চ ক্ষমতাধর সংস্থা নিরাপত্তা পরিষদ ফিলিস্তিনের গাজা উপত্যকায় যুদ্ধবিরতি চেয়ে যে প্রস্তাব উত্থাপন করেছিল রাশিয়া, তা বাতিল করে দিয়েছে। সোমবার (১৬ অক্টোবর) জাতিসংঘের নিযুক্ত রুশ রাষ্ট্রদূত ভাসিলি নেবেনজিয়া প্রস্তাবটি নিরাপত্তা পরিষদের বৈঠকে উত্থাপন করেছিলেন।

রুশ রাষ্ট্রদূতের উত্থাপিত ওই প্রস্তাবে গাজায় যুদ্ধবিরতি এবং ইসরায়েল ও ফিলিস্তিনে বেসামরিক লোকজনকে হত্যার নিন্দা জ্ঞাপনের পাশাপাশি হামাসের হাতে জিম্মি ইসরায়েল এবং অন্যান্য দেশের নাগরিকদের মুক্তি, মানবিক সহায়তা করিডোর গঠন এবং বেসামরিক লোকদের নিরাপদে সরে যাওয়ার জন্য সেফ প্যাসেজের দাবিও অন্তর্ভুক্ত ছিল।

ফরাসি বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, সোমবারের বৈঠকে প্রস্তাবটি উত্থাপনের পর নিরাপত্তা পরিষদের স্থায়ী-অস্থায়ী ১৫ সদস্যরাষ্ট্রের মধ্যে ৪টি রাষ্ট্র প্রস্তাবের পক্ষে এবং যুক্তরাষ্ট্রসহ অপর ৪টি রাষ্ট্র এর বিপক্ষে ভোট দেয়। ভোটদানে বিরত থাকেন বৈঠকে উপস্থিত অপর ৬ সদস্যরাষ্ট্রের প্রতিনিধিরা।

নিরাপত্তা পরিষদের সোমবারের বৈঠকের মূল ইস্যু ছিল, ইসরায়েল ও ফিলিস্তিনের গাজা ভূখণ্ড নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের মধ্যে চলমান যুদ্ধ। নিরাপত্তা পরিষদের সদস্যরাষ্ট্রের প্রতিনিধি কূটনীতিকরা জানিয়েছে, বৈঠকে রাশিয়ার পাশাপাশি ব্রাজিলও এই ইস্যু সংক্রান্ত খসড়া একটি রেজোল্যুশন উত্থাপন করেছে এবং সেটি গ্রহণযোগ্যতা পেয়েছে অপেক্ষাকৃত বেশি। ব্রাজিলের সেই রেজোল্যুশনে এই হামালার জন্য হামাসকে নিন্দা জানানো হয়েছে।

কূটনীতিকরা আরও জানিয়েছে, আজ মঙ্গলবার (১৭ অক্টোবর) প্রস্তাবটি চুড়ান্ত আকারে পরিষদের বৈঠকে তোলার কথা রয়েছে।

তথ্যসূত্র : এএফপি, ঢাকা পোস্ট

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version