গুগল আর্থ প্রজেক্টের কিছু চমৎকার ব্যবহার (২)

আপডেট: অক্টোবর ৪, ২০২২, ১২:৪৪ পূর্বাহ্ণ

এ.এস.এম. শাহরিয়ার জাহান, তথ্য-প্রযুক্তিবিদ:


Google Earth হল Google-এর আরও একটি জনপ্রিয় পরিসেবা। গুগল আর্থের উপর ভিত্তি করে আরও কিছু চমৎকার টুল তৈরি করা হয়েছে, এর মধ্যে Google Earth Project একটি। Google Earth Project কে বিভিন্ন সৃজনশীল উপায়ে ব্যবহার করার পদ্ধতি সম্পর্কে আমরা জেনে নিচ্ছি। আজ দ্বিতীয় পর্ব।

শিক্ষা সহায়ক সেবা হিসাবে গুগল আর্থ প্রকল্প ব্যবহার করা যেতে পারে। কিভাবে এর উদাহরণ হিসেবে আমরা পৃথিবীখ্যাত সংরক্ষণবাদী জেন গুডালের প্রজেক্ট বা ম্যাপটি একবার দেখে নিতে পারি। জেন গুগল আর্থ প্রকল্প ব্যবহার করে তার কাজগুলিকে দারুণভাবে তুলে ধরেছেন, তৈরি করেছেন তার নিজের একটি ম্যাপ এবং সকলের জন্য উন্মুক্ত করে দিয়েছেন। এখন এটা কিভাবে একজন শিক্ষক বা শিক্ষার্থীর কাজে আসতে পারে?

ধরা যাক আপনি একজন শিক্ষক। আপনি প্রাচীন সভ্যতা বা নিদর্শনগুলোকে কভার করে একটি গুগল আর্থ প্রকল্প তৈরি করতে পারেন। যার ফলে শিক্ষার্থীরা কেবল তাদের নাম, ইতিহাস এবং প্রাচীন অবস্থানগুলি সম্পর্কে বইয়ের পাতা থেকেই নয় বরং ক্লাসরুমে বসে থেকেই স্থানগুলি ঘুরে দেখতে পারে, বর্তমান অবস্থা চাক্ষুষ অন্বেষণ করতে পারে। যদি আপনার কাছাকাছি প্রাচীন সভ্যতা বা নিদর্শনগুলির কোনোটি থাকে, তাহলে আপনি শিক্ষার্থীদেকে সরাসরি সাইটটি দেখতে নিয়ে যেতে পারেন এবং এই শিক্ষাসফরের ছবি, রাস্তার দৃশ্য, ভিডিও ইত্যাদি টাইমলাইনে শেয়ার করতে পারেন। এভাবে গুগল আর্থ প্রকল্পকে আরও চমৎকার বিষয়বস্তুগুলি উপস্থাপন করার কাজে ব্যবহার করে আপনার ছাত্রদের শিক্ষিত করার সুযোগ তৈরি করতে পারেন।