গুগল আর্থ প্রজেক্টের কিছু চমৎকার ব্যবহার (১)

আপডেট: অক্টোবর ৩, ২০২২, ১২:৩৫ পূর্বাহ্ণ

এ.এস.এম. শাহরিয়ার জাহান, তথ্য-প্রযুক্তিবিদ:


Google Earth হল Google-এর আরও একটি জনপ্রিয় পরিসেবা। এটি সমগ্র পৃথিবীর জীবন্ত মানচিত্র তুলে ধরে। আমাদের প্রাত্যহিক জীবনে গুগল আর্থ ও গুগল ম্যাপের সম্মিলিত উপস্থাপন যেকোন এলাকা, গন্তব্য এমনকি ট্রাফিক জ্যামের তথ্য সহ আরও অনেক সুবিধা যোগ করেছে। এছাড়া গুগল আর্থের উপর ভিত্তি করে আরও কিছু চমৎকার টুল তৈরি করা হয়েছে, এর মধ্যে Google Earth Project একটি। Google Earth Project ব্যবহার করে আপনি নিজের ইচ্ছামাফিক তথ্যসমৃদ্ধ একটি ইন্টারঅ্যাকটিভ ম্যাপ ও বিভিন্ন স্টোরি তৈরি করতে পারেন এবং তা অনেকের সাথে শেয়ার করতে পারেন।

যেমন ধরা যাক একজন ভ্রমণকারী বিশ্ব জুড়ে তার দেখা স্থানগুলি চিহ্নিত করে একটি মানচিত্র তৈরি করতে পারেন, প্রয়োজনীয় টিকা যোগ করতে পারেন এবং শেয়ার করতে পারেন। এই ম্যাপটিকে তিনি স্থানচিহ্ন, লিঙ্ক, ছবি, ভিডিও, ৩উ ভিউ, এমনকি রাস্তার দৃশ্য যোগ করে সমৃদ্ধ করে তুলতে পারেন। ভ্রমণের সময় ও তারিখ উল্লেখ করে তার তৈরি মানচিত্রটি এবং গল্পগুলিকে আরও উপভোগ্য করে তুলতে পারেন। এটি এমন একটি অনুভূতি তৈরি করতে পারে যেন একজন পাঠক তার ভ্রমণকাহিনীগুলো পড়ার সাথে সাথে সেই স্থানগুলোও দর্শন করছেন। এছাড়া Google Earth প্রকল্প তৈরি করতে কোডিং দক্ষতার প্রয়োজন নেই। বিনামূল্যের এই সেবাটি উপভোগ করতে শুধুমাত্র একটি Google বা Gmail অ্যাকাউন্টের প্রয়োজন৷

পরবর্তী কয়েকটি পর্বে Google Earth Project-এর এই চমৎকার অপশনগুলি ব্যবহার করে একে আরও সুজনশীল উপায়ে ব্যবহার করার পাঁচরকমের উপায় সম্পর্কে আমরা ধারণা অর্জন করব।