গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘এ’ ইউনিটের ফল প্রকাশ

আপডেট: অক্টোবর ২০, ২০২১, ৭:৪৫ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক:


গুচ্ছ পদ্ধতিতে ২০টি বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের প্রথম সেমিস্টারের ‘এ’ ইউনিটের (বিজ্ঞান) ভর্তি পরীক্ষার (২০২০-২১) ফল প্রকাশিত হয়েছে। বুধবার (২০ অক্টোবর) বিকালে সমন্বিত ভর্তিসংক্রান্ত অফিশিয়াল ওয়েবসাইটে এ ফলাফল প্রকাশ করা হয়। এই ওয়েবসাইট থেকে ফলাফল পাওয়া যাবে।

ফল প্রকাশের বিষয়টি নিশ্চিত করেছেন গুচ্ছ ভর্তি কমিটির যুগ্ম আহ্বায়ক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দীন আহমেদ।

উপাচার্য বলেন, অল্প সময়ের মধ্যে আমরা ফল প্রকাশ করতে পেরেছি। ওয়েবসাইটে ভর্তি লগইন আইডি ও পাসওয়ার্ড দিয়ে পরীক্ষার ফল জানা যাবে।

শাবি উপাচার্য আরও বলেন, পরীক্ষার ১০০ নম্বরের মধ্যে ৯৫ পেয়ে এক শিক্ষার্থী প্রথম হয়েছেন। এ ছাড়া মাইনাস ১০ পেয়েছেন এক শিক্ষার্থী। এদিকে কিছু উত্তরপত্র বাতিল ও সেটকোড পরিবর্তনজনিত কারণে ফল প্রকাশ সম্ভব হয়নি বলেও জানান তিনি।

গুচ্ছ পদ্ধতির ভর্তি কমিটি সূত্রে জানা যায়, গত ১৭ অক্টোবর সারাদেশে ২৬টি কেন্দ্রে একযোগে গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ১২ হাজার ৪৯১টি আসনের বিপরীতে এক লাখ ৩১ হাজার ৯০৫ শিক্ষার্থী আবেদন করলেও পরীক্ষায় অংশ নেন ৯০ শতাংশ শিক্ষার্থী অর্থাৎ এক লাখ ১৮ হাজার ৭১১ শিক্ষার্থী।

উল্লেখ্য, গুচ্ছ পদ্ধতিতে অংশ নেওয়া শিক্ষার্থীরা গুচ্ছ ভুক্ত ২০টি বিশ্ববিদ্যালয়ের নিজ নিজ ভর্তি নির্দেশিকা ও ভর্তির শর্তপূরণ সাপেক্ষে আবেদনের পরিপ্রেক্ষিতে ভর্তির সুযোগ পাবেন।

এদিকে আগামী ২৪ অক্টোবর মানবিক বিভাগ (বি-ইউনিট) এবং ১ নভেম্বর বাণিজ্য বিভাগের (সি-ইউনিট) ভর্তি পরীক্ষা হবে। দুপুর ১২টা থেকে দুপুর ১টা পর্যন্ত উভয়দিন ২২টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন