গুজরাটে গোশালার পাশেই কোভিড কেয়ার সেন্টার! চলছে গোমূত্র, দুধের তৈরি আয়ুর্বেদিক ওষুধ

আপডেট: মে ৯, ২০২১, ১:২৫ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক


গোশালার পাশেই তৈরি হল কোভিড চিকিৎসা কেন্দ্র। ওষুধ হিসেবে রোগীদের দেওয়া হচ্ছে গোমূত্র, দুধ ইত্যাদি। অবশ্য সঙ্গে অ্যালোপ্যাথিও আছে। ‘বেদলক্ষণ পঞ্চগব্য আয়ুর্বেদিক কোভিড আইসোলেশন সেন্টার’ নামক এই চিকিৎসা কেন্দ্রটি গড়ে তোলা হয়েছে গুজরাটের বনষ্কান্ত জেলার তেতোড়া গ্রামে। এই মুহূর্তে সাতজন কোভিড রোগী এখানে আইসোলেশনে রয়েছেন।
গোধাম মহাতীর্থ পথমেদার বনষ্কান্ত শাখার ট্রাস্টি মোহন যাদব জানিয়েছেন, ৫ মে থেকে এই কোভিড দেখভাল কেন্দ্র শুরু হয়েছে। কোভিড পজিটিভ রোগীদের এখানে আয়ুর্বেদিক ওষুধ দেওয়া হচ্ছে যা তৈরি গোমূত্র, গরুর দুধ এবং ঘি থেকে।
প্রাথমিকভাবে পঞ্চগব্য আয়ুর্বেদ থেরাপি ব্যবহার করা হচ্ছে বলে জানালেন মোহন। দেশি গরুর মূত্র থেকে তৈরি ‘গো-তীর্থ’ খাওয়ানো হচ্ছে রোগীদের। কাশির উপশম করতেও গোমূত্র থেকে তৈরি ওষুধ ব্যবহৃত হচ্ছে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য আছে দুধ থেকে তৈরি চবনপ্রাশ।
পথমেদা গোশালা থেকে দুই আয়ুর্বেদ চিকিৎসককে পাঠানো হয়েছে, তাঁরাই রোগীদের দেখভাল করছেন। আছেন আরও দুই এমবিবিএস চিকিৎসক। কোনও রোগীর অ্যালোপ্যাথি ওষুধের প্রয়োজন পড়ছে কি না তা তাঁরা দেখেন এবং ওষুধ দেন। সমস্ত চিকিৎসা পরিষেবা দেওয়া হচ্ছে বিনামূল্যে।
তথ্যসূত্র: আজকাল

এ বিভাগের অন্যান্য সংবাদ