গুরুদাসপুরে হয়ে গেলো পৌষ পিঠা উৎসব

আপডেট: জানুয়ারি ১২, ২০১৭, ১২:০৪ পূর্বাহ্ণ

গুরুদাসপুর প্রতিনিধি


কনকনে শীত আর কুয়াশায় ঢাকা সূর্যের লুকোচুরি উপেক্ষা করে নাটোরের গুরুদাসপুর উপজেলার পল্লিতে হয়ে গেলো পৌষ পিঠা উৎসব। উপজেলার খুবজীপুরে ‘চলনবিল মেধা বিকাশ ফাউন্ডেশন’ নামে একটি সংগঠন ওই পিঠা উৎসবের আয়োজন করে। প্রদর্শনীতে সংগঠনের  সদস্যদের তৈরি ১৮ রকম পিঠা প্রদর্শন করা হয়।
গতকাল বুধবার বেলা ১১টার দিকে মেধা বিকাশ ফাউন্ডেশন চত্ত্বরে আয়োজিত পিঠা উৎসবের উদ্বোধন করেন সংগঠনের সাধারণ সম্পাদক ও খুবজীপুর এম হক ডিগ্রি কলেজের সহকারি অধ্যাপক মো. গোলাম মোস্তফা। এসময়  উপস্থিত ছিলেন প্রভাষক মো. আব্দুস সামাদ, ওয়াহেদুজ্জামান, আনন্দ কুমার শীল, খুবজীপুর উচ্চবিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক মো. রেন্টু আলী ও শ্রীপুর আদর্শ বালিকা উচ্চবিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক মো. সেলিম আজাদ প্রমূখ।
পিঠা উৎসবের মূল উদ্যোক্তা মেধাবিকাশ ফাউন্ডেশনের সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ওমর ফারুক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রায়হান আলী জানান, নানা কারণে গ্রাম বাংলায় পিঠা উৎসবের রীতি হারাতে বসছে। সেই সাথে বাঙালি সাংস্কৃতি ঐতিহ্যকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরা এবং পিঠাকে পরিচিত করতেই এই আয়োজন। মেলায় ভাপা, পুলি, পাটিশাপটা, চিতাই, বিস্কুট, দুধপিঠা, কুসলিসহ ১৮ রকম পিঠা প্রদর্শন করা হয়।