গোদাগাড়ীতে ৫৩ টি বাচ্চাসহ মা রাসেল ভাইপার হত্যা!

আপডেট: জুন ৭, ২০২৪, ১১:৪৯ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:


গোদাগাড়ীতে ৫৩ টি বাচ্চাসহ মা রাসেল ভাইপার সাপকে হত্যা করা হয়েছে। বৃহস্পতিবার (৭ জুন) গোদাগাড়ী এলাকায় ওই সাপগুলোকে হত্যা করা হয়।
স্থানীয় সূত্রে জানা যায়, গোদাগাড়ীর গাংগোবাড়ী প্রেট্রোল পাম্পের পাশে একটি ধানের খেত থেকে মাটি ট্রাকটারে নিয়ে আসা হয়। মাটি ফেলার পর রাসেল ভাইপারের মা সাপটিকে দেখতে পাওয়া যায়।
সাথে সাথে সাপটিকে হত্যা করা করা হয়। পরে একে একে ৫৩ টি বাচ্চা সাপকে হত্যা করা হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এই হত্যার মিশনকে ‘সফল’ অ্যাখ্যা দিয়ে হত্যাকারী মো. মোহাম্মদ আলী নামের এক ব্যক্তিকে বাহবা দেয়া হয়। এছাড়া সাপ থেকে রক্ষা পেতে সাপ দেখার সঙ্গে সঙ্গে হত্যার সুপারিশ করা হয়।

গোদাগাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আতিকুল ইসলাম বলেন, প্রকৃতির ভারসাম্য রক্ষার জন্য এ সাপগুলোকে রক্ষা করা জরুরি। আমরা সাপ ভীতি দূর করতে সচেতনামূলক কার্যক্রম চালাচ্ছি। পাশাপাশি একটি প্রকল্পের মাধ্যমে কৃষকদের গামবুট দেয়া হচ্ছে।

উদ্বেগ প্রকাশ করে রাজশাহী বণ্যপ্রাণি সংরক্ষণ অধিদপ্তরের পরিদর্শক জাহাঙ্গীর বারি বলেন, এটা খুবই দুঃখজনক। সাপ হত্যা অপরাধ। রাসেল ভাইপার খুবই নিরহ প্রকৃতির সাপ। সে ভয় পেলে আত্মরক্ষার জন্য দংশন করে থাকে। আসলে মানুষের মাঝে সাপ ভীতি দূর করা যাচ্ছে না। আমাদের সচেতনতামূলক কার্যক্রমগুলোও গতিশীল করতে পারছি না বাজেট সংকটের কারণে। আমাদের নিজ নিজ জায়গা থেকে এ বিষয়ে সচেতন হতে হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version