গোদাগাড়ীতে ঠাকুর নরোত্তম দাসের তিরোভাব তিথি মহোৎসব || ভক্তের পদচারণায় জনসমুদ্রে পরিণত

আপডেট: অক্টোবর ১৯, ২০১৯, ১:৪৪ পূর্বাহ্ণ

গোদাগাড়ী প্রতিনিধি


প্রেমতলীর খেতুর মেলায় ভক্তদের পদচরণায় মুখরিত-সোনার দেশ

শুক্রবার খুব ভোর থেকেই পুরো গৌরঙ্গবাড়ী কাণায় কাণায় ভরে যায় ঠাকুর নরোত্তম দাসের ভক্ত অনুসারীতে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভক্তদের পদচারণায় গোটা প্রেমতলী খেতুরীধাম জনসমুদ্রে পরিণত হয়। অহিংসার মহান সাধক ও প্রেমভক্তি চন্দ্রিকার মরমী কবি ঠাকুর নরোত্তম দাসের তিরোভাব তিথি মহোৎসব শুরু হয়েছে বৃহস্পতিবার থেকে। গতকাল শুক্রবার অরুণোদয় হতে অষ্ট প্রহরব্যাপী তারক ব্রহ্মনাম সংকীর্ত্তন ছাড়াও প্রসাদ গ্রহণ করেন ভক্তরা।
গোদাগাড়ী উপজেলার প্রেমতলী খেতুরধামে ঐতিহ্যমণ্ডিত গৌরাঙ্গবাড়ী চত্বরে যুগ-পরম্পরায় চলে আসা সনাতন হিন্দু ধর্মের অনুসারীদের জন্য বার্ষিক মিলনক্ষেত্রে মহামিলনে তীর্থের রূপ নেয়। বাংলাদেশে ছাড়াও ভারতের পশ্চিমবঙ্গ, বিহার, ত্রিপুরা, আসামসহ বিভিন্ন প্রদেশের হিন্দু ধর্মের নারী-পুরুষ তিরোভাব তিথি মহোৎসবে অংশগ্রহণ করেন।
পশ্চিমবঙ্গের মালদার ৮০ বছরের অঘোর মণ্ডল ৫০ বছর ধরে তিরোভাব তিথি মহোৎসবে অংশ নিচ্ছেন। এ ভক্ত বলেন, শ্রীমন্মহাপ্রভুর কৃপাপাত্র, অভিন্ন চৈতন্য নিগূঢ় নিতাই, নিখিল বৈষ্ণবকুলচুড়ামনি, প্রেমভক্তি চন্দ্রিকার মরমী কবি, গরানহাটি ঘরাণার প্রবর্তক, ব্রজলীলার চম্পক মঞ্জরী, প্রভুপাদ লোকনাথ গোস্বামীর একমাত্র কৃপাধন্য শ্রী শ্রী নরোত্তম ঠাকুর দাস ভোগ বিলাসিতা ছেড়ে নিজেকে মানব কল্যাণে নিয়োজিত করেছিলেন। ঠাকুর নরোত্তম দাস সব সময় চেয়েছেন সমাজ থেকে হানাহানি, মারামারি, হিংসা বিদ্বেষ, বৈষম্য ও দারিদ্র দূরীকরণ করে একটি শান্তিময় সমাজ ব্যবস্থা। তিনি সে সময় সুন্দর সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠা করে। অসাম্প্রদায়িকতা ও শান্তিপুর্ণ সমাজ, রাষ্ট্র ও পৃথিবীর জন্য ঠাকুর নরোত্তম দাসের কাছে প্রার্থনা করেছে ভক্ত অঘোর মণ্ডল। আজ শনিবার দধিমঙ্গল, দ্বি-প্রহরে ভোগ আরতি ও মহান্ত বিদায়ের মধ্যে শেষ হবে তিনদিনব্যাপী তিরোভাব তিথি মহোৎসব। বিকেল ৩টায় গৌরাঙ্গবাড়ীর ট্রাস্ট বোর্ড পরিচালনা কমিটির সভাপতি ড.মদন মোহন দে এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, সাংসদ ওমর ফারুক চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন, গোদাগাড়ী উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর আলম, কাকনহাট পৌর মেয়র আবদুল মজিদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ইমরানুল হক।

এ বিভাগের অন্যান্য সংবাদ