গোদাগাড়ীতে পুকুর খননের দায়ে দুই লাখ টাকা জরিমানা

আপডেট: ডিসেম্বর ৮, ২০১৬, ১২:২১ পূর্বাহ্ণ

গোদাগাড়ী প্রতিনিধি



রাজশাহীর গোদাগাড়ীতে অবৈধভাবে পুকুর খনন করার দায়ে দুই ব্যক্তিকে দুই লাখ টাকা জেল-জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। দ-প্রাপ্তরা হলেন, পাবনার বেড়া উপজেলার সৈয়দপুর গ্রামের মৃত আব্দুল শুকুর মিয়ার ছেলে সুমন মিয়া ও নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার শ্যামপাড়া গ্রামের আব্দুল মালেকের ছেলে কামরুল হাসান। গতকাল বুধবার সন্ধ্যায় ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা এ দ-াদেশ দেন।
পুলিশ সূত্রে জানা গেছে, সংশ্লিষ্ট জেলা প্রশাসনের অনুমতি না নিয়ে উপজেলার চব্বিশনগর বামনাহাল কমলাপুরে ২৫ বিঘা জমি লিজ নিয়ে পুকুর খনন করছিলেন সুমন মিয়া ও কামরুল হাসান। এ ঘটনার প্রেক্ষিতে স্থানীয় বাসিন্দারা উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে অভিযোগ করেন।
এরপর গতকাল বিকেলে পুকুর খনন করার সময় দুইজনকে আটক করে পুলিশ। পরে আটককৃতদের সন্ধ্যায় ভ্রাম্যমাণ আদালতে সোপর্দ করলে আদালতে হাজির করা হয়। আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জাহিদ নেওয়াজ আটককৃত সুমন মিয়া (২৮) ও কামরুল হাসানকে (৩৪) এক লাখ করে দুই লাখ টাকা জরিমানা অনাদায়ে ৬ মাসের কারাদ-াদেশ দেন। এরপর দ-প্রাপ্তরা টাকা দিয়ে মুক্তি লাভ করেন।
এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, পুকুর খনন করার আগে উপজেলা নির্বাহী কর্মকর্তা অথবা জেলা প্রশাসকের কাছে আবেদন করতে হবে। যাচাই-বাছাইয়ের পর জেলা প্রশাসক অনুমোদন দিলে পুকুর খনন করা যাবে। এর বাইরে কেউ পুকুর খনন করলে আইনি ব্যবস্থা নেয়া হবে।