গোদাগাড়ীতে হোম কোয়ারেন্টাইন মানছেন না বিদেশ ফেরতরা

আপডেট: মার্চ ২২, ২০২০, ১২:৩৭ পূর্বাহ্ণ

গোদাগাড়ী প্রতিনিধি


রাজশাহীর গোদাগাড়ীতে বিদেশ ফেরত ব্যক্তিরা হোম কোয়ারেন্টাইন মানছেন না। করোনাভাইরাস দেখা দিলে চীনসহ বিভিন্ন দেশ থেকে প্রায় ২০০জন গোদাগাড়ী উপজেলার বিভিন্ন গ্রামে ফিরে আসলেও সরকারের নির্দেশনা মানছে না। এতে করে এ সব এলাকার লোকজনের মাঝে আতঙ্ক বিরাজ করছে। স্থানীয় লোকজন জানায়, পৌর এলাকার মহিশালবাড়ী গ্রামের মোবারকের ছেলে ইব্রাহিম(৩০) সিঙ্গাপুর থেকে ফিরে বাড়িতে ১০ যাবত অবস্থান করছে। তবে মাঝে মধ্যে ইব্রাহিম মহিশালবাড়ী বাজার লোকজনের সঙ্গে উঠাবসা করছে। উপজেলার মোহনপুর ইউনিয়নের বড় দৌলতপুর গ্রামের মৃত নইমুদ্দীনের ছেলে আবদুর রহিম(৩৫),আবদুল লতিবের ছেলে শহিদুল ইসলাম(৩৪), সব্দল গ্রামের আলাউদ্দীনের ছেলে আনারুল ইসলাম(৪০),বাসুদেবপুর অভয়া বিশু ছেলে সোহেল(২৮) দুবাই থেকে ফিরেছেন গত বুধবার। কিন্তু তারা বাড়িতে অবস্থান না করে লোকজনের সঙ্গে মেলামেশা করে যাচ্ছেন।
করোনাভাইরাস দেখা মাত্রই চীন থেকে ফিরে আসেন গোদাগাড়ী পৌর এলাকার মাদারপুর গ্রামের পিয়ারুল ইসলাম সিহাবসহ ৭জন। দেড় মাস আগে আসা এ সব শিক্ষার্থী অবাধে ঘুরা ফেরা করছে। গত মঙ্গলবার উপজেলার চরআষাড়িয়াদহ ইউনিয়নের ১৫জন ভারতের চেন্নাই থেকে ফিরে আসলেও এদের সম্পর্কে কিছুই জানেন না ইউপি চেয়ারম্যান সানাউল্লাহ। তবে স্থানীয় লোকজন জানান চেন্নাই ফেরত ব্যক্তিরা এলাকার জনগণের সঙ্গে মেলামেশা করছেন।
মোহনপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোস্তফা হোসেন বলেন, সৌদী আরব, দুবাই ও মালোশিয়া প্রবাসীরা বেশি ফেরত আসছে। ফেরত আসা প্রবাসীদের সম্পর্কে প্রশাসনকে অবহিত করা হচ্ছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও)নাজমুল ইসলাম সরকার বলেন, করোনাভাইরাস সম্পর্কে লোকজনকে সতর্ক করা হচ্ছে।
গতকাল শনিবার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও পৌর মেয়রদের জেলা প্রশাসকের নির্দশনা পৌঁছে দেয়া হয়েছে। বিদেশ ফেরতদের চিহ্নিত করে বাড়িতে স্টিকার লাগানো, প্রবাসীর শরীরে সীল দেয়া ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নোটিশ প্রদান করা হচ্ছে। এরপরও হোম কোয়ারেন্টাইন না মানলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। এদিকে করোনাভাইরাস সম্পর্কে সচেতনতা সৃষ্টি করতে উপজেলা প্রশাসন ও জনপ্রতিনিধিদের পক্ষ থেকে মাইকিং, লিফলেট বিতরণ ও মসজিদে খুতবায় আলোচনাসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। গতকাল শনিবার বেলা ১১ টায় উপজেলা সদর ডাইংপাড়া ফিরোজ চত্বরে রাজশাহী জেলা পুলিশের পক্ষ থেকে জনগণের মাঝে লিফলেট বিতরণ করেন গোদাগাড়ী মডের থানার অফিসার ইনচার্জ (ওসি) খাইরুল ইসলাম। এ সময় পুলিশের পরিদর্শক(তদন্ত) নিত্যপদ দাস, টিএসআই মাহবুব,এসআই আবদুল খালেকসহ পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন। ওসি বলেন হোম কোয়ারেন্টাইন যে মানবে না তাকে জোর করে মানো হবে। প্রয়োজনে প্রবাসীদের শাস্তির আওতায় আনা হবে।