গোমস্তাপুরে অসুস্থ গরু জবাই করে মাংস অন্যত্র বিক্রির চেষ্টা, ২ ব্যবসায়ীকে জরিমানা

আপডেট: মে ১০, ২০২৪, ৯:৩০ অপরাহ্ণ

গোমস্তাপুর প্রতিনিধি:


চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে অসুস্থ গরু জবাই করে অন্যত্র বিক্রির উদ্দেশ্যে নেয়ার পথে দুই মাংস ব্যবসায়ীকে আটক করেছে এলাকাবাসী। গত বৃহস্পতিবার (৯ মে) রাত ১০ টার দিকে রহনপুর পৌরসভার বড়বাজারস্থ বেইলি ব্রিজ এলাকা থেকে তাঁদের আটক ও মাংস জব্দ করা হয়।

আটককৃতরা হলেন, নাচোল উপজেলার করমজা গ্রামের আবুল হোসেন ও একই উপজেলার বেনীপুর গ্রামের তোফাজ্জুল হকের ছেলে টুটুল । পরে দুই ব্যবসায়ীকে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ২৫ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। স্থানীয় ও উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের সহযোগিতার এই আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নিশাত আনজুম অনন্যা।

আদালত সূত্র ও স্থানীয়রা জানায়, বৃহস্পতিবার রাতে ওই দুই ব্যবসায়ী উপজেলার বাঙ্গাবাড়ী ইউনিয়নের শিশাটোলা গ্রাম থেকে অসুস্থ গরু জবাই করে মাংস পিকআপ পরিবহনে রাজশাহীতে বিক্রির উদ্দেশ্য নিয়ে যাচ্ছিলেন। পথে রহনপুর বেইলী ব্রিজের কাছে স্থানীয়রা পিকআপটি আটক করে স্থানীয় প্রশাসনকে খবর দেন। খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নিশাত আনজুম অনন্যা ও প্রানিসম্পদ কর্মকর্তা ডা. কাওসার আলি ঘটনাস্থলে এসে উপস্থিত হন। জব্দ করা মাংস প্রাথমিকভাবে পরীক্ষা করা হয় ।

এ সময় তাঁদের স্বীকারোক্তি ও উপজেলা প্রাণি সম্পদ অধিদপ্তরের অনুমতি না থাকায় ভ্রাম্যমান আদালতে আবুল হোসেন ও টুটুলকে ২৫ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। পরে জব্দকৃত এসব মাংস পুতে ফেলা হয়।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. কাওসার আলী জানান, অসুস্থ গরুর মাংসের নমুনা সংগ্রহ করে ল্যাবে পাঠানো হয়েছে। এর ফলাফল আসলেই গরুটি কি রোগে আক্রান্ত ছিলো তা জানা যাবে। জরিমানার পাশাপাশি ওই মাংস বিক্রেতা এবং কসাইকে সর্তক করা হয়েছে।