গোমস্তাপুরে তক্ষক উদ্ধারের ঘটনায় পাঁচ হাজার টাকা অর্থদন্ড

আপডেট: অক্টোবর ২২, ২০২১, ৯:২৭ অপরাহ্ণ


গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি :


চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে তক্ষক নামে এক প্রাণী উদ্ধারের ঘটনায় এক ব্যক্তিকে পাঁচ হাজার টাকা অর্থদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। বৃহস্পতিবার রাতে গোলাম মোর্তুজা (৫৪)কে অর্থদন্ড দেন ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) শাহরিয়ার নজির। তিনি গোমস্তাপুর ইউনিয়নের বেগুননগর গ্রামের বাসিন্দা মৃত জোহাক মন্ডলের ছেলে।

উপজেলা বনবিভাগের কর্মকর্তা সারোয়ার জাহান জানান, বৃহস্পতিবার সকালে চাঁপাইনবাবগঞ্জ জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের একটি টহল দল পার্বতীপুর ইউনিয়নের আড্ডা মোড় এলাকায় অবস্থান করছিলেন। ওই সময় গোলাম মোর্তুজাকে তল্লাশী করে থলে ব্যাগে থেকে তক্ষক প্রাণিটি জব্দ করে। পরে মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তরের কর্মকর্তারা রাজশাহী বন্যপ্রাণী অধিদপ্তরকে বিষয়টি জানায়। গোমস্তাপুর উপজেলা বন বিভাগে জানালে তাঁরা ঘটনাস্থলে এসে তক্ষকটিকে উদ্ধার করেন। এছাড়া বহনকারী গোলাম মোর্তুজাকে আটক করে ভ্রাম্যমান আদালতে হাজির করেন। ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) শাহরিয়ার নজির বন্যপ্রাণী সংরক্ষণ আইনে গোলাম মোর্তুজাকে পাঁচ হাজার টাকা অর্থদন্ড দেন।

এদিকে আটককৃত ব্যক্তি জানান, নওগাঁ জেলার পোরশা উপজেলার সরাইগাছি মোড় এলাকার আমির নামে একজনের কাছ থেকে ২৫০০ টাকায় তক্ষকটি ক্রয় করেন। গৃহপালনের জন্য তক্ষকটি ক্রয় করেছেন বলে তিনি জানান।