গোল স্কোরার থেকে ‘টোটাল ফুটবলার’ মেসি

আপডেট: জানুয়ারি ২৭, ২০১৭, ১২:০৫ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


প্রিয় শিষ্য লিওনেল মেসির ম্যাচ জেতানো নৈপুণ্যের প্রশংসা হরহামেশাই করেন বার্সেলোনা কোচ লুইস এনরিকে। এবার অবশ্য প্রশংসার দৃষ্টিকোণটা ভিন্ন। বার্সেলোনার হয়ে মেসির সাম্প্রতিক মৌসুমগুলোর পারফরম্যান্সের মধ্যে তার ‘পরিপূর্ণ ফুটবলার’ হিসেবে বিবর্তিত হওয়ার স্পষ্ট ছাপ দেখছেন স্প্যানিশ এই কোচ।
বার্সেলোনার সর্বোচ্চ গোলদাতা মেসি যথারীতি এ মৌসুমেও গোলের পর গোল করছেন। এরই মধ্যে সব প্রতিযোগিতা মিলিয়ে ২৮ গোল করেছেন এই ফরোয়ার্ড। গত ১২ ম্যাচে তার গোল ১৪টি।
বার্সেলোনার হয়ে পুরোপুরি খেলা ১২ মৌসুমের হিসাবটা কষলে মেসির কৃতিত্ব এক কথায় চোখ ধাঁধানো। এর মধ্যে লিগে পাঁচ মৌসুম ৩০টির বেশি গোল করেছেন; ২০১১-১২ মৌসুমে গড়েন ৫০ লিগ গোলের রেকর্ড।
সাম্প্রতিক মৌসুমগুলোতে পাঁচবারের বর্ষসেরা মেসির খেলার ধরণে এসেছে কিছুটা বদল। এনরিকেরও বিশ্বাস, একজন সেন্ট্রাল অ্যাটাকার থেকে গোল করা প্লেমেকার হয়ে উঠেছেন মেসি। এতে বোঝা যাচ্ছে ২৯ বছর বয়সী এটা ফরোয়ার্ডের অনন্য সামর্থ্যটাও। “মেসির ফুটবলের বিবর্তন হচ্ছে তার পরিপক্কতার কারণে। আগে সে কেবল আমাদের একমাত্র গোলদাতা ছিল কিন্তু এখন সে একজন টোটাল ফুটবলারে পরিণত হয়েছে।” “আক্রমণভাগ ও রক্ষণভাগে যে কোনো কিছু করার সামর্থ্য তার আছে। যারা এক বা দুই ছোঁয়ায় খেলার সামর্থ্য রাখে, মেসি সেই জাতের।” এনরিকের অধীনে মেসি ও বার্সেলোনা উল্লেখ করার মতো সাফল্য পেয়েছে। জিতেছে দুটি লা লিগার শিরোপা ও ২০১৫ সালের চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি। এ মুহূর্তে মেসির সঙ্গে বার্সেলোনার নতুন চুক্তি নিয়ে আলোচনা চলছে। কাতালুনিয়ার দলটি আর্জেন্টিনার ফরোয়ার্ডের সঙ্গে ২০২২ সাল পর্যন্ত চুক্তি নবায়নে আশাবাদী।-বিডিনিউজ