গ্লোবাল ইয়ুথ অ্যাওয়ার্ড পেলেন রাহাত হোসেন পল্লব

আপডেট: জুন ২৭, ২০২২, ৮:৫৩ অপরাহ্ণ

পাবনা প্রতিনিধি:


গ্লোবাল ইয়ুথ পার্লামেন্ট কর্তৃক ‘গ্লোবাল ইয়ুথ অন্ট্র্যাপ্রেনারশীপ অ্যাওয়ার্ড ২০২২’ পেলেন পাবনার সন্তান ইয়েস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও ইয়েস আইটি’র সিইও রাহাত হোসেন পল্লব।

দক্ষতা উন্নয়ন, সামাজিক বিভিন্ন কাজে অংশগ্রহণ, সাইবার নিরাপত্তা ও কর্মসংস্থান সৃষ্টিতে অবদান ও জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এসডিজি বাস্তবায়নে অসাধারণ ভূমিকা রাখায় তাকেই অ্যাওয়ার্ডে ভূষিত করা হয়।

পৃথিবীর বিভিন্ন দেশের সম্ভাবনাময় তরুণ তরুণী, কূটনীতিবিদ ও সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের নিয়ে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অনুষ্ঠিত গ্লোবাল ইয়ুথ লিডারশীপ সামিট-২০২২ এর দ্বিতীয়দিনে গত শনিবার (২৫ জুন) তার হাতে তুলে দেয়া হয় আন্তর্জাতিক এই পুরস্কার।

সেই সঙ্গে তিনদিনব্যাপী আন্তর্জাতিক এই সামিটে বাংলাদেশের তরুন প্রতিনিধি হিসেবে অংশগ্রহন করে রাহাত হোসেন পল্লব তুলে ধরেন তথ্য প্রযুক্তি খাতে বাংলাদেশের উন্নয়ন ও এসডিজি গোল বাস্তবায়নের তরুনদের ভূমিকা সহ বিভিন্ন দিক।

ব্যাংককে রয়েল আর্মি থাই সেন্টারে আয়োজিত জমকালো আ্যাওয়ার্ড অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গ্লোবাল ইয়ুথ পার্লামেন্টের প্রেসিডেন্ট দিবাকর আরিয়াল। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন থাইল্যান্ডের উপ-প্রধানমন্ত্রী প্রবিত ওয়াংসুয়ান। অন্যান্যের মধ্যে শিক্ষা মন্ত্রী ড. কালায়া সফনপা, ইউনাইটেড পিস কিপার্স ফেডারেল কাউন্সিলের প্রেসিডেন্ট ড. আফিনিতা চাইচানা, জাতিসংঘের রিজিওনাল ডিরেক্টর অটুস্ক ওকুডা সহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও সরকারের প্রতিনিধি ও উন্নয়ন সংস্থার প্রতিনিধি উপস্থিত ছিলেন।

এ বিষয়ে জানতে চাইলে রাহাত হোসেন পল্লব জানান, ‘বিশ্বব্যাপী নেতৃত্ব বিকাশের এই সময়ে আমাকে এই অ্যাওয়ার্ডে সম্মানীত করায় আয়োজকদের ধন্যবাদ। আমার বিশ্বাস এই আ্যাওয়ার্ড বংলাদেশের তরুনদের আরো উৎসাহিত করবে।’

স্বপ্নবাজ উদ্যোমী তরুণ রাহাত হোসেন পল্লব ইয়েস ফাউন্ডেশনের পাশাপাশি অনেক সংগঠনে দক্ষ নেতৃত্বের প্রমাণ দিয়েছেন। তিনি ২০১৪-২০১৬ সাল পর্যন্ত পৃথিবীর অন্যতম বৃহত্তম সংগঠন রোটারি ইন্টারন্যাশনাল-৩২৮১ এর ইন্টারেক্ট ক্লাব অব পাবনার প্রেসিডেন্ট ছিলেন। তিনি হিমু পরিবহন, পাবনা ব্লাড নেটওয়ার্কসহ বেশকিছু সামাজিক সংগঠনের দায়িত্ব পালন করেছেন এবং কাজ করছেন আন্তর্জাতিক প্রতিষ্ঠান মাইক্রোসফট বাংলাদেশ টেক হাব এর অ্যাম্বাসেডর হিসেবে।

এর আগেও রাহাত হোসেন পল্লব জাতীয় আন্তর্জাতিক পরিমন্ডলে বিভিন্ন সেমিনারে অংশগ্রহণ করে নিজের দেশ তথা নিজ অঞ্চলের প্রতিনিধিত্ব করেছেন ।

তিনি ২০১৪ সালে এশিয়ার দেশগুলোর মেধাবী বাছাইকৃত যুবদের নিয়ে আয়োজিত ‘অ্যাক্ট এশিয়া-২০১৪’ তে প্রতিনিধিত্ব করেন। ২০১৬ থেকে ২০২১ পর্যন্ত খাদ্য অধিকার নিয়ে আয়োজিত ৪র্থ, ৫ম ও ৬ষ্ঠ ইয়ুথ পার্লামেন্টে পাবনা-৫ আসনের ইয়ুথ প্রতিনিধি হিসেবে নিজ এলাকার কার্যক্রম তুলে ধরেছেন। এছাড়া তিনি থার্ড নিউ জেনারেশন সেমিনার সাউথ এশিয়া ইয়ুথ একচেঞ্জ প্রোগ্রাম-২০১৮ কমনওয়েলথ ইয়ুথ ফোরাম ও ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট সামিট-২০২১ সহ বিভিন্ন কনফারেন্সে অংশগ্রহণের সুযোগ লাভ করেন।

রাহাত হোসেন পল্লব তার কাজের স্বীকৃতি স্বরূপ ২০১৪ সালে রোটারি ইন্টারন্যাশনাল কর্তৃক বেস্ট ইন্টারেক্টর অ্যাওয়ার্ড, ২০১৫ সালে ইয়াং বাংলা সিআরআই আয়োজিত প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এর কাছ থেকে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড, ২০১৭ সালে ইয়ুথ আইকন অ্যাওয়ার্ডসহ একাধিক সম্মাননা ও পুরস্কার অর্জন করেন।

পাবনা শহরের গোবিন্দা মহল্লার বাসিন্দা আব্দুর রাজ্জাক (সাবেক কমিশনার) ও সোহেরী আফরোজ পলি দম্পতির সন্তান রাহাত হোসেন পল্লব। এক ভাই ও এক বোনের মধ্যে পল্লব বড়। তিনি ওয়ার্ল্ড ইউনিভার্সিটি থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগে বিএসসি ইন্টার্নশিপ করছেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ