ঘরের মাঠে অপরাজিত বায়ার্ন

আপডেট: মে ২২, ২০১৭, ১২:২১ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


শিরোপা আবারও ধরে রাখার কাজটা আগেই সেরেছিল বায়ার্ন মিউনিখ। বুন্ডেসলিগা চ্যাম্পিয়নদের মৌসুমের শেষটাও হলো বিজয়ীর বেশে। লিগের শেষ রাউন্ডে ফ্রেইবুর্গকে উড়িয়ে দিয়েছে কার্লো আনচেলত্তির দল।
শনিবার আলিয়াঞ্জ অ্যারেনায় ফ্রেইবুর্গকে ৪-১ গোলে হারায় বায়ার্ন। জার্মানির শীর্ষ লিগে রেকর্ড টানা পঞ্চমবারের মতো চ্যাম্পিয়ন হওয়া দলটির পক্ষে একটি করে গোল করেন আরিয়েন রবেন, আর্তুরো ভিদাল, ফ্রাঙ্ক রিবেরি ও জসুয়া কিমিচ। ক্লাবের ইতিহাসে এটা তাদের ২৭তম লিগ শিরোপা।
দারুণ এই জয়ে এবারের লিগে ঘরের মাঠে অপরাজিতই থাকলো বায়ার্ন। এর আগে সবশেষ ২০০৭-০৮ মৌসুমে এই কীর্তি গড়েছিল তারা। এবারের আসরে নিজেদের মাঠে খেলা ১৭ ম্যাচের ১৩টিতে জিতেছে প্রতিযোগিতার রেকর্ড চ্যাম্পিয়নরা, ড্র করেছে বাকি চারটি।
এবারের শিরোপা জয়ের পথচলায় আক্রমণভাগ ও রক্ষণে দারুণ সফল ছিল বায়ার্ন। সর্বোচ্চ ৮৯টি গোল করেছে তারা। বিপরীতে খেয়েছেও সব দলের মধ্যে সবচেয়ে কম, মাত্র ২২টি।
দলের রেকর্ড শিরোপা জয়ের পথে কোচ আনচেলত্তিও গড়েছেন দারুণ এক কীর্তি। প্রথম কোচ হিসেবে ইউরোপের শীর্ষ পাঁচ লিগের চারটি জিতলেন এই ইতালিয়ান। এর আগে এসি মিলানের হয়ে সেরি আ, চেলসির হয়ে প্রিমিয়ার লিগ ও পিএসজির হয়ে ফরাসি লিগ ওয়ান জিতেছেন। ৩৪ ম্যাচে ৮২ পয়েন্ট নিয়ে লিগ শেষ করলো বায়ার্ন। রানার্সআপ লাইপজিগের পয়েন্ট ৬৭। বুন্ডেসলিগার শেষ রাউন্ডে হয়েছে গোল উৎসব। নয়টি ম্যাচে হয়েছে মোট ৩৫ গোল। আর এই গোল উৎসবের দিনে ভার্ডার ব্রেমেনের বিপক্ষে শেষ মুহূর্তের গোলে জিতে চ্যাম্পিয়ন্স লিগে সরাসরি খেলার টিকেট পেয়েছে বরুসিয়া ডর্টমুন্ড। ম্যাচটি ৪-৩ গোলে জেতা সাবেক চ্যাম্পিয়নদের পয়েন্ট ৬৪। ৬২ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে থেকে লিগ শেষ করা হফেনহাইম ২০১৭-১৮ মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের প্লে-অফ খেলবে।