চতুর্থ দিনে কর মেলায় ৩ কোটি ২ লাখ টাকা আদায়

আপডেট: নভেম্বর ১৮, ২০১৯, ১:০৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


নগরীতে চতুর্থ দিনেও কর মেলায় ছিলো ভিড়-সোনার দেশ

রাজশাহীতে চতুর্থ দিনের মত আয়কর মেলা শেষ হলো। মেলায় গতদিনের তুলনায় বেড়েছে করদাতার সংখ্যা। এছাড়া বেড়েছে ই-টিআইএন এর সেবা গ্রহণকারীর সংখ্যাও।
রাজশাহীর কর অঞ্চল সূত্রে জানা গেছে, মেলায় সেবা গ্রহীতার সংখ্যা ছিল ১৫ হাজার ৪৪১ জন। মেলায় রিটার্ন জমা পড়েছে ৬ হাজার ৯৫১ টি। এছাড়া রাজস্ব আদায় হয়েছে ৩ কোটি ২ লাখ ৩৮ হাজার ৪৩৬ টাকা। নতুন ই-টিআইএন রেজিস্ট্রেশন হয়েছে ৩৭৯ টি।
এছাড়া রাজশাহীর বিভাগের পাঁটি জেলায় আয়কর আদায়ের ব্যবস্থাগ্রহণ করা হয়েছে। এর মধ্যে রাজশাহীতে সেবাগ্রহীতার সংখ্যা ৫ হাজার ৩০০ জন। রিটার্ন দাখিল করেছেন ২ হাজার ৬০ জন। এছাড়া আদায় হয়েছে ১ কোটি ১৫ লাখ ৯৬ হাজার ৫৪৭ টাকা। পাবনাতে সেবাগ্রহীতার সংখ্যা ১ হাজার ৯ জন। রিটার্ন দাখিল করেছেন ৪৬৮ জন। এছাড়া আদায় হয়েছে ৮৩ লাখ ৫১ হাজার ৭৫৪ টাকা।
নাটোরে সেবাগ্রহীতার সংখ্যা ১ হাজার ৫০ জন। রিটার্ন দাখিল করেছেন ৭৪৪ জন। এছাড়া আদায় হয়েছে ১৩ লাখ ৪৫ হাজার ৬৪৪ টাকা। নওগাঁয় সেবাগ্রহীতার সংখ্যা ৪ হাজার ৩৩৩ জন। রিটার্ন দাখিল করেছেন ১ হাজার ২৫৪ জন। এছাড়া আদায় হয়েছে ৪০ লাখ ৮৯ হাজার ৭৬২ টাকা।
চাঁপাইনবাবগঞ্জে সেবাগ্রহীতার সংখ্যা ৯৭৫ জন। রিটার্ন দাখিল করেছেন ৮৮৫ জন। এছাড়া আদায় হয়েছে ২২ লাখ ৪৫ হাজার ৪৫২ টাকা।
অন্যদিকে উপজেলা পর্যায়ে কর মেলার আয়োজন করা হয়। এর মধ্যে নাওগাঁর মহাদেবপুরে সেবাগ্রহীতার সংখ্যা ১ হাজার ৪৭৩ জন। রিটার্ন দাখিল করেছেন ৯৩৭ জন। এছাড়া আদায় হয়েছে ১৪ লাখ ৬৬ হাজার ৭৩৯ টাকা।
বাগমারার ভবানীগঞ্জে সেবাগ্রহীতার সংখ্যা ৩৫০ জন। রিটার্ন দাখিল করেছেন ১৫২ জন। এছাড়া আদায় হয়েছে ৩ লাখ ৬৩ হাজার ৫২৬ টাকা। পাবনার ঈশ্বরদীতে সেবাগ্রহীতার সংখ্যা ৯৫১ জন। রিটার্ন দাখিল করেছেন ২৪৪ জন। এছাড়া আদায় হয়েছে ৪ লাখ ৭৯ হাজার ১২ টাকা। এছাড়া ই-টিআইএন এর সেবা গ্রহণ করেছেন ৬২২ জন। নতুন ই-টিআইএন গ্রহণ করেছেন ৪৯২ জন।
অঞ্চল রাজশাহীর উপ-কর কমিশনার (সদর দফতর-প্রশাসন) আবু নসর মো. মাহবুবুজ্জামান জানান, মেলায় আয় করদাতা, ই-টিআইএন এর সেবা গ্রহণকারীর সংখ্যা বাড়ছে। উৎসবমুখর পরিবেশে কর ভবন এলাকায় মেলা অনুষ্ঠিত হচ্ছে।