চলতি অর্থবছরে জিডিপি’র প্রবৃদ্ধি হবে ৬.৮ শতাংশ : বিশ্বব্যাংক

আপডেট: এপ্রিল ১৭, ২০১৭, ১২:২১ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


বিশ্বব্যাংকের সর্বশেষ প্রতিবেদনে চলতি অর্থবছরে (২০১৬-২০১৭) বাংলাদেশের জিডিপি’র প্রবৃদ্ধি ৬ দশমিক ৮ শতাংশে স্থির থাকবে বলে পূর্বাভাস দেয়া হয়েছে।
রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশ্ব ব্যাংকের দ্বি-বার্ষিক এই প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বব্যাপী অনিশ্চয়তার মধ্যেও বিনিয়োগে শক্তিশালী অবস্থান এবং রফতানি বাণিজ্যে আত্মবিশ্বাস ফিরে আসায় বাংলাদেশের অর্থনীতি বৈশ্বিক অর্থনীতির অনিশ্চয়তাকে কাটিয়ে উঠতে পেরেছে। ফলে বাংলাদেশের জিডিপি’র প্রবৃদ্ধি চলতি বছর ৬ দশমিক ৮ শতাংশে স্থির থাকবে।
অপরদিকে অর্থমন্ত্রী এ এম এ মুহিত নতুন (২০১৭-১৮) অর্থবছরে জিডিপি ৭ দশমিক ৪ শতাংশ হবে বলে আশা প্রকাশ করেছেন। ১ জুলাই থেকে শুরু হবে নতুন অর্থ বছর।
মন্ত্রী রোববার বাংলাদেশ সচিবালয়ে আর্থিক সমন্বয় কমিটি ও বাজেট মনিটরিং কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এই প্রত্যাশা ব্যক্ত করেন।
মুহিত আরো বলেন, বিদায়ী অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ২ শতাংশের কম হবে না।
মন্ত্রী বলেন, নতুন জাতীয় বাজেটের ঘাটতি ৫ শতাংশ ছাড়িয়ে যাবে এবং এটা ৫ দশমিক ৪ শতাংশ হতে পারে।
তবে বিশ্বব্যাংক মনে করে, অবকাঠামোর অভাব এবং জ্বালানি সরবরাহ ঘাটতির কারণে ব্যবসায় ব্যয় বাড়বে, যা বাংলাদেশের প্রবৃদ্ধিতে নেতিবাচক প্রভাব ফেলতে পারে।
প্রতিবেদনে আরো বলা হয়েছে, এই আঞ্চলের জিডিপি প্রবৃদ্ধির হার ২০১৬ সালের ৬ দশমিক ৭ শতাংশ থেকে বেড়ে ২০১৭ সালে ৬ দশমিক ৮ শতাংশ হবে। ২০১৮ সালে প্রবৃদ্ধি হবে ৭ দশমিক ১ শতাংশ।
বিশ্বব্যাংক জানায়, অর্থনৈতিক প্রবৃদ্ধিতে পূর্ব এশিয়ার চেয়ে এগিয়ে আছে দক্ষিণ এশিয়া। এই অঞ্চলের অর্থনীতিতে তুলনামূলক দ্রুত প্রবৃদ্ধি ঘটছে।- বাসস