চলতি মাসে অনলাইনে ভ্যাট নিবন্ধন শুরু

আপডেট: মার্চ ৬, ২০১৭, ১২:০৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



অনলাইনে ভ্যাট (মূল্য সংযোজন কর) নিবন্ধন কার্যক্রম চলতি মাসেই শুরু হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।
তিনি বলেন, ‘আগামী ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইন বাস্তবায়ন হবে। এর আগেই ব্যবসায়ীদেরকে অনলাইনে নিবন্ধন করতে বলেছি। চলতি মাসেই প্রধানমন্ত্রী এই নিবন্ধন কার্যক্রমের উদ্বোধন করবেন।’
শনিবার ঢাকায় এফডিসি মিলনায়তনে আয়কর ব্যবস্থাপনার ওপর অনুষ্ঠিত ছায়া সংসদে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।
নজিবুর রহমান বলেন, দেশে জনবান্ধব কর ব্যবস্থা গড়ে তুলতে আয়কর,ভ্যাট ও কাস্টমস আইনে আমূল পরিবর্তন আনা হয়েছে। একইসাথে কর ভীতি দূর করতে কর কর্মকর্তাদের মধ্যে সেবাবান্ধব মানসিকতা তৈরি করা হচ্ছে। সৎ, দক্ষ ও কর্মঠ কর্মকর্তাদের প্রণোদনা দেয়া হচ্ছে।
রাজস্ব আহরণে গৃহীত বিভিন্ন কার্যক্রমের বর্ণনা করে তিনি আরো বলেন, ফেব্রুয়ারি মাসের মধ্যে আমরা সাড়ে ২৭ লাখ ইটিআইএনধারী চিহ্নিত করেছি। এই বিপুল সংখ্যক ইটিআইএনধারীর অর্থ হলো জনগণ সজাগ হচ্ছে। তারা করদানে উদ্বুদ্ধ হচ্ছে।
অনুষ্ঠানে বির্তাকিকরা কর ফাঁকিবাজদের চিহ্নিত ও শাস্তি প্রদানে আলাদা ট্রাইব্যুনাল গঠনের প্রস্তাব করেন। এর জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, রাজস্ব আহরণ বাড়াতে এ ধরনের একটি আইনগত ফোরাম গঠন করা যেতে পারে। আইনজীবীদের সঙ্গে পরামর্শ করে এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলে তিনি জানান।
নজিবুর রহমান বলেন, কর সচেতনতা তৈরিতে আমরা ব্যবসায়ী, সাংবাদিক, আইনজীবীসহ বিভিন্ন স্টেকহোল্ডারদের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করছি। এফবিসিসিআই, ইকোনমিক রিপোর্টার্স ফোরাম ও শিক্ষার্থীদের সঙ্গে আমরা পার্টনারশিপ সংলাপ করেছি। কর সচেতনতা তৈরি হলেই করের আওতা বাড়বে বলে তিনি মনে করেন।
পরে তিনি ছায়া সংসদ বির্তক প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দল ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি ও প্রাইম ইউনিভার্সিটির সদস্যদের হাতে ক্রেস্ট ও সার্টিফিকেট তুলে দেন।-বাসস