চল্লিশটিরও বেশি জাহাজ নিয়ে প্রশান্ত মহাসাগরে রাশিয়ার নৌমহড়া

আপডেট: জুন ৩, ২০২২, ৫:০৪ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


রাশিয়ার প্রশান্ত মহাসাগরীয় নৌবহর ৪০টির বেশি জাহাজ ও ২০টি এয়ারক্র্যাফট নিয়ে সপ্তাহব্যাপী ধারাবাহিক নৌমহড়া শুরু করেছে।
৩ থেকে ১০ জুন পর্যন্ত মহড়াটি চলবে বলে এক বিবৃতিতে জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়, দেশটির বার্তা সংস্থাগুলোর বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

“(শত্রæর) সাবমেরিনের খোঁজে চালানো অভিযানে বেশ কিছু জাহাজের সঙ্গে নৌবাহিনীর বিমানও থাকবে,” প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে এমনটি বলা হয়েছে। এর পাশপাশি মহড়ায় অন্যান্য বিষয়ও থাকবে বলে জানিয়েছে তারা।

প্রশান্ত মহাসাগর থেকে কয়েক হাজার কিলোমিটার পশ্চিমে ইউক্রেইনে তিন মাস ধরে চলা যুদ্ধ নিয়ে পশ্চিমা দেশগুলোর সঙ্গে উত্তেজনা চলার মধ্যেই রাশিয়া এ মহড়ার আয়োজন করল।
রাশিয়া বলে আসছে, তারা প্রতিবেশী দেশটিকে নিরস্ত্র ও ‘নাৎসিমুক্ত’ করতে সেখানে ‘বিশেষ সামরিক অভিযান’ চালাচ্ছে। অপরদিকে মস্কোর এ দাবিকে যুদ্ধের ভিত্তিহীন অজুহাত বলে বর্ণনা করেছে ইউক্রেইন ও তার মিত্ররা।

ফেব্রæয়ারির ২৪ তারিখে শুরু হওয়ার পর ৩ জুন, শুক্রবার এ যুদ্ধ ১০০ দিনে গড়িয়েছে। এতে এ পর্যন্ত কয়েক হাজার লোক নিহত হয়েছে, ইউক্রেইনের বহু শহর ধ্বংস্তূপে পরিণত হয়েছে এবং দেশটির ৬০ লাখেরও বেশি মানুষ প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে গেছে।

এ ১০০ দিনে রাশিয়ার বাহিনীগুলো ইউক্রেইনের প্রায় ২০ শতাংশ অঞ্চল দখল করে নিয়েছে বলে ভাষ্য দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির।

এ পরিস্থিতিতে ইউক্রেইনকে নতুন করে আরও ৭০ কোটি ডলারের যুদ্ধাস্ত্র দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এসব অস্ত্রের মধ্যে ৮০ কিলোমিটার পাল্লার অত্যাধুনিক রকেট সিস্টেমও থাকবে। যুক্তরাষ্ট্রের এ ঘোষণার প্রতিক্রিয়ায় রাশিয়া বলেছে, ওয়াশিংটন ‘আগুনে ঘি ঢালছে’।
তথ্যসূত্র: বিডিনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ