চাঁদে পানির খোঁজ চিনের

আপডেট: জুন ১৬, ২০২২, ৭:৪৩ অপরাহ্ণ

ছবি সংগৃহীত

সোনার দেশ ডেস্ক:


চিনের চ্যাঙই-৫ চন্দ্রযান চাঁদ থেকে নমুনা অর্থাৎ শিলা সংগ্রহ করেছে। সেখানে পানির উপস্থিতির ইঙ্গিত আগেই মিলেছিল। এখন পরীক্ষার মাধ্যমে তা নিশ্চিত হওয়া গেলো। চিনের বিজ্ঞানীরা এ তথ্য জানিয়েছে। চলতি সপ্তাহে একটি ম্যাগাজিনে এ বিষয়ে তথ্য উপস্থাপন করা হয়েছে। রুশ সংবাদমাধ্যম আরটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

২০২০ সালের ডিসেম্বরে চন্দ্রযানটি চাঁদে পৌঁছায়। এরপর এটি এক দশমিক সাত কিলোগ্রাম শিলা, চন্দ্র মাটি সংগ্রহ করে। সংগ্রহ করা নমুনাগুলোর রাসায়নিক গঠন পরিমাপ করতে অন-বোর্ড যন্ত্রগুলো ব্যবহার করা হয়।

তথ্য অনুযায়ী, চাঁদের কিছু শিলায় পানির অণুগুলো পার্টস প্রতি মিলিয়নে ১২০ থাকতে পারে। অন্যান্য শিলায় এর পরিমাণ হতে পারে ১৮০। এখন চাইনিজ একাডেমি অব সায়েন্সের একটি দল চ্যাঙই-৫ এর মাধ্যমে পৃথিবীতে ফিরিয়ে আনা নমুনায় পানির উপস্থিতি নিশ্চিত করেছে।

তবে বিজ্ঞানীদের দ্বারা বিশ্লেষণ করা মাটি তুলনামূলকভাবে শুষ্ক বলে প্রমাণিত হয়েছে। পার্টস প্রতি মিলিয়নে পানির মাত্রা রয়েছে ২৮ দশমিক পাঁচ শতাংশ। চিন যে প্রযুক্তির ক্ষেত্রে এক বড় শক্তি হয়ে উঠছে, মহাকাশ অভিযান দিয়ে তারা সেটা দেখাতে চাইছে। তারা বলতে চাইছে, বিশ্বমঞ্চে তাদের এখন এক বড় শক্তি হিসেবে সমীহ করে চলার সময় এসেছে।
তথ্যসূত্র: জাগোনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ