চাঁপাইনবাবগঞ্জের দুই আসনে নৌকার প্রার্থী আব্দুল ওদুদ ও জিয়াউর রহমান জয়ী

আপডেট: ফেব্রুয়ারি ২, ২০২৩, ১:১০ পূর্বাহ্ণ

চাঁপাইনবাবগঞ্জ ও গোমস্তাপুর প্রতিনিধি:


চাঁপাইনবাবগঞ্জের দুই আসনে নৌকার প্রার্থী আব্দুল ওদুদ ও জিয়াউর রহমান জয়ী হয়েছেন। চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের উপ-নির্বাচনে নৌকার জয় হয়েছে।

জানা গেছে, আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ বেসরকারিভাবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। বুধবার (০১ ফেব্রুয়ারি) রাত টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এই ফলাফল ঘোষণা করেন এই আসনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন।

এসময় রিটার্নিং কর্মকর্তা ঘোষণা দেন, ১৭২টি ভোট কেন্দ্রে আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী আব্দুল ওদুদ পেয়েছেন ৫৯৬৩৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী বহিষ্কৃত যুবলীগ নেতা সামিউল হক লিটন আপেল প্রতীকে পেয়েছেন ৫৫৯৮০ ভোট। এছাড়াও টেলিভিশন প্রতীকে বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ মনোনীত প্রার্থী মো. কামরুজ্জামান খাঁন পেয়েছেন ৪০৪০ ভোট। এই আসনে সুষ্ঠ শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে বলে জানান রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন।

বিএনপির হারুনুর রশীদের ছেড়ে আসনে দেয়া আসনে বেসরকারিভাবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন তারই চাচাতো ভাই ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ। এর আগে তিনি নবম ও দশম জাতীয় সংসদের সংসদ নির্বাচিত হন।
উল্লেখ্য, চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) থেকে দলীয় সীধান্তে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ পদত্যাগ করায় আসনটি শূন্য ঘোষণা করা হয়। পরে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। বুধবার সকাল সাড়ে ৮টা থেকে ইভিএমে ভোটগ্রহণ শুরু হয়ে শেষ হয় বিকেল সাড়ে ৪টায়।

জেলা নির্বাচন অফিসার মোতাওয়াক্কিল রহমান জানান, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে ১৭২ জন প্রিসাইডিং, ১ হাজার ২৪০ জন সহকারী প্রিসাইডিং ও ২ হাজার ৪৮০ জন পোলিং অফিসার ভোটগ্রহণের দায়িত্ব পালন করবেন। সদর আসনে মোট ভোটার ৪ লাখ ১১ হাজার ৪৯৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৫ হাজার ৮৮৩ জন এবং মহিলা ভোটার ২ লাখ ৫ হাজার ৬১২ জন। এ আসনে ভোটকেন্দ্র রয়েছে ১৭২টি এবং ভোটকক্ষ রয়েছে ১ হাজার ২৪০টি।

এদিকে চাঁপাইনবাবগঞ্জ ২ (নাচোল ভোলাহাট গোমস্তাপুর) সংসদীয় শূন্য আসনের উপনির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য জিয়াউর রহমান ৬৯ হাজার ৫২৯ ভোটের ব্যবধানে বিজয়ী হয়েছেন। নৌকার মনোনিত প্রার্থী জিয়াউর রহমান ৯৪ হাজার ৯২৮ ভোট পেয়েছেন। তার প্রতিদ্বন্দ্বি স্বতন্ত্রপ্রার্থী মোহাম্মদ আলী সরকার (আপেল) ২৫ হাজার ৩৯৯ ভোট পেয়েছেন। নৌকা প্রার্থী জিয়াউর রহমান ৬৯ হাজার ৫২৯ ভোটে বিজয়ী।
বুধবার সকাল সাড়ে ৮টা থেকে ইলেকট্রনিক্স ভোটিং মেশিনে (ইভিএমএ) ভোটগ্রহণ চলে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত। তিনটি উপজেলায় ৪ লাখ ৫ হাজার ৪৫০ জন ভোটার। এদের মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৩৬ হাজার ৬৯ এবং নারী ভোটার ২ লাখ ৩৩ হাজার ২৪৩ জন।

চাঁপাইনবাবগঞ্জ ২ আসনের সহকারী রিটানিং কর্মকর্তা মোতাওয়াক্কিল রহমান জানান, ৬ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। আওয়ামী লীগের মনোনিত প্রার্থী জিয়াউর রহমান ৯৪ হাজার ৯২৮ ভোট, স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আলী সরকার ২৫ হাজার ৩৯৯ ভোট, স্বতন্ত্র প্রার্থী খুরশিদ আলম (মাথাল) ১৪ হাজার ৩০৯ ভোট, জাকের প্রার্থী গোলাম মোস্তফা (গোলাপ ফুল) ১ হাজার ৮৭০ ভোট, জাতীয় পার্টি মোহাম্মদ আব্দুর রাজ্জাক (লাঙ্গল) ৩ হাজার ৬১ ভোট, বিএনএফ এর প্রার্থী নবীউল ইসলাম (টেলিভিশন) ১ হাজার ৪৭৩ ভোট পেয়েছেন।

নির্বাচন কমিশনের রাজশাহী আঞ্চলিক অফিসের কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন জানান, চাঁপাইনবাবগঞ্জ ২ আসনে উপনির্বাচনে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে হয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ