চাঁপাইনবাবগঞ্জের বরেন্দ্রভূমিতে আলপনা গ্রাম

আপডেট: ডিসেম্বর ৫, ২০১৬, ১২:০৯ পূর্বাহ্ণ

চাঁপাইনবাবগঞ্জ অফিস
চাঁপাইনবাবগঞ্জের বরেন্দ্র অঞ্চলে অবস্থিত ক্ষুদ্র নৃগোষ্ঠীর গ্রাম বাবুডাইং ও শান্তিপাড়ার গাঁয়ের বধূ ও মেয়েদের হাতের ছোঁয়ায় রঙিন হয়ে উঠেছে মাটির বাড়ির দেয়ালগুলো। সম্প্রতি এই দুইটি গ্রামে মাটির দেয়ালে আলপনা আঁকার প্রতিযোগিতার আয়োজন  করা হয়।
প্রতিযোগিতায় দুইটি গ্রামের ৫২টি বাড়ির বউ ও মেয়েরা অংশ নেয়। শিক্ষার্থীরাও তাঁদের প্রিয় বিদ্যালয়টিকে আলপনায় রাঙিয়ে তোলে। প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হন অনিতা কোল হাঁসদা, সুরুজমনি কোল টুডু, রিমা কোল হাঁসদা। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কারের পাশাপাশি প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সকলকেই পুরস্কৃত করা হয়।
প্রথম স্থান অধিকারী অনিতা কোর হাঁসদা বলেন, প্রতিবছরই আমরা আমাদের বাড়িঘর লেপা পুছা করে রঙ দিয়ে আলপনা করে থাকি। কিন্তু এবার প্রতিযোগিতার কারণে সবাই বিশেষ যতœসহকারে আকর্ষনীয় আলপনা আঁকে। এ প্রতিযোগিতা চালু থাকলে সকলের মাঝে আগ্রহ সৃষ্টি হবে এবং আলপনারও উন্নতি হবে।  স্থানীয় প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কানাই চন্দ্র দাস জানান, বরেন্দ্র অঞ্চলের গ্রামীণ সংস্কৃতি ও ঐতিহ্য অনুযায়ী যে কোন ধর্মীয় ও সামাজিক উৎসবকে কেন্দ্র করে মাটির বাড়ির দেয়াল, আঙ্গিনা লেপে পুছে ঝকঝকে তকতকে করে তাতে আলপনা আঁকা হয়। এতে গ্রামের নারীরাই অংশ নেয়। নারীদের এই কাজের স্বীকৃতি দেয়ার জন্যই এ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।