চাঁপাইনবাবগঞ্জে অনেকেই স্বাস্থ্যবিধি মানছে না

আপডেট: জুন ৭, ২০২০, ৮:৩৪ অপরাহ্ণ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:


চাঁপাইনবাবগঞ্জে স্বাস্থ্যবিধি না মেনে এভাবে চলাচল করছে সাধারণ মানুষ- সোনার দেশ

করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার সরকারি নির্দেশনা থাকলেও চাঁপাইনবাবগঞ্জে অনেকেই মানছেন না স্বাস্থ্যবিধি। একদিকে চলছে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে জরিমানা, অন্যদিকে চলছে মানুষের মাস্ক না পরাসহ সরকারি নির্দেশনা লঙ্ঘনের প্রতিযোগিতা। সচেতনতা বৃদ্ধির জন্য স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে মাইকিংয়ের মাধ্যমে প্রচারণা চালানো হচ্ছে, অটোবাইকে ২ জনের বেশি ও অটোরিক্সায় ১ জনের বেশি যাত্রী উঠবে না। কিন্তু এ প্রবণতা ঠেকানো যাচ্ছে না। মাস্ক ছাড়াই অনেকেই চলাচল করছে। আবার অনেককেই রাত ৮টার পর স্বাধীনভাবে চলাচল করতে দেখা যাচ্ছে। এমনকি মোটরসাইকেলেও ৩ জন আরোহী নির্বিঘ্নে চলাচল করছে। এদের অনেকেই বখাটে বলে অনেক অভিভাবক অভিযোগ করেছেন।
রোববার (৭ জুন) সকালে জেলা শহরের বিভিন্ন স্থান ঘুরে দেখা যায়, অনেক মানুষের মাঝে এখনো সচেতনতা গড়ে ওঠেনি। তারা হরহামেশাই বাইরে মাস্ক ছাড়াই চলাফেরা করছে, এমনিক সামাজিক দূরত্বও মানছে না। রাস্তাঘাটসহ বিভিন্ন বাজারে মানুষের সঙ্গে মানুষের শরীর ঠেকিয়ে জিনিসপত্র ক্রয় করছে, কিছুতেই তাদের ভ্রুক্ষেপ নেই। এছাড়া মোটরসাইকেলে চালক ছাড়া অন্য কোনো আরোহী না উঠার নির্দেশনা থাকলেও খোদ ট্রাফিক পুলিশের সামনে দিয়েই অনেককে মাস্ক ছাড়াই মোটরসাইকেল নিয়ে চলাচল করছে। অন্যদিকে বর্তমান পরিস্থিতিতে অটোবাইকে ২জনের বেশি যাত্রী ওঠার নিয়ম থাকলেও ঠাসাঠাসি করে যাত্রী নিয়ে চলাচল করছে অটোবাইকগুলো। এছাড়া বাসের চালকসহ তার সহকারীরা মাস্ক ছাড়াই বাস চালাচ্ছে বলে অভিযোগ পাওয়া যাচ্ছে।
সচেতনমহল মনে করছেন, প্রশাসনসহ আইনপ্রয়োগকারী সংস্থার নজরদারি বাড়ানো প্রয়োজন। তা না হলে বাড়তে পারে করোনা সংক্রমণের ঝুঁকি।