চাঁপাইনবাবগঞ্জে ক্ষুদ্র ও নৃগোষ্ঠীর জীবনমান উন্নয়নে সংলাপ

আপডেট: নভেম্বর ১৫, ২০১৯, ১২:৫৩ পূর্বাহ্ণ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি


চাঁপাইনবাবগঞ্জে ক্ষুদ্র ও নৃগোষ্ঠীর জীবনমান উন্নয়নে সংলাপে বক্তব্য দেন জেলা প্রশাসক এজেডএম নূরুল হক-সোনার দেশ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি বিশেষ উদ্যোগ চাঁপাইনবাবগঞ্জ জেলায় বসবাসরত ক্ষুদ্র ও নৃগোষ্ঠীর জীবনমান উন্নয়ন সংলাপ অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে গত বুধবার চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের ফিল্টিপাড়া মাঠে এ সংলাপের আয়োজন করা হয়। জেলা শিল্পকলা একাডেমীর কালচারাল অফিসার মো. ফারুকুর রহমান ফয়সালের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন, জেলা প্রশাসক এজেডএম নূরুল হক।
এসময় আরো বক্তব্য দেন, সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) একেএম তাজকির-উজ-জামান, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জের নির্বাহী প্রকৌশলী আনিসুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (হেডকোয়ার্টার) ফজলে-ই-খুদা, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. সাইফুল ইসলাম, কোল ক্ষুদ্র নৃগোষ্ঠীর নেতা ও বাবুডাইং আদিবাসী আলোর পাঠশালার সহকারি শিক্ষক নির্মল কোল সরেন, কল্পনা কোল মুরমু প্রমূখ। শুভেচ্ছা বক্তব্য দেন, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আনোয়ার হোসেন।
সভায় কোল ক্ষুদ্র জাতিসত্তার পক্ষ থেকে এলাকায় খাস জমিতে বসবাসরতদের নামে ভূমি বন্দোবস্ত, সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা, শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তি চালু, কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা, বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা, গর্ভকালীন ও মাতৃত্বকালীন ভাতা প্রাপ্তি পাওয়ার দাবি উপস্থাপন করা হয়।
বক্তব্যে জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক এসব দাবি পূরণের প্রতিশ্রুতি দেন। সংলাপ শেষে তাঁদের মাঝে শুকনো খাবার ও কম্বল বিতরণ করা হয়।
এছাড়া, জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে দারাম নৃত্য পরিবেশনের মাধ্যমে ‘উঠান সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। কোল সম্প্রদায়ের সদস্যরা সাংস্কৃতিক পরিবেশনার মধ্যদিয়ে নিজেদের ঐতিহ্য তুলে ধরেন।