চাঁপাইনবাবগঞ্জে চাষী বাজার স্থায়ীকরণের দাবিতে মানববন্ধন

আপডেট: মে ১৮, ২০২২, ৮:৫৩ অপরাহ্ণ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:


চাঁপাইনবাবগঞ্জে চাষীবাজার উচ্ছেদ না করে বাজারটি স্থায়ীকরনের দাবি জানিয়েছে ক্ষুদ্র ব্যবসায়ীরা। আর দীর্ঘ ১৫ বছরের চাষী বাজারটিকে ঘিরে তারা যে আয় করে থাকেন তা দিয়ে জীবন-জীবিকা নির্বাহ করে থাকে। সড়ক ও জনপথ বিভাগ তাদের জায়গাতে বাজারটি গড়ে তোলায় হঠাৎ তা উচ্ছেদের নোটিশ দেওয়ায় তার প্রতিবাদ জানিয়েছে ভুক্তভোগীরা।

বাজারটি উচ্ছেদ না করে তাদের পুনর্বাসনের দাবিতে বুধবার (১৮ মে) বেলা ১১ টায় চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে ক্ষুদ্র ব্যবসায়ীরা মানববন্ধন কর্মসূচী পালন করেছে। মানববন্ধনে বক্তারা বলেন, ২০০৭ সালে তত্বাবধায়ক সরকারের সময় ডাল-ভাত কর্মসূচী বাস্তবায়নের লক্ষ্যে ১নং খাস খতিয়ান এবং বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন জাহাঙ্গীর সেতু সংলগ্ন টোল ঘরের পাশে ফাঁকা জায়গায় এলাকার গরীব চাষীদের জন্য টোলমুক্ত চাষী বাজার স্থাপন করে।

দীর্ঘ ১৫ বছর ধরে তারা ব্যবসা করে কোনরকমে সংসার চালিয়ে আসছেন। কিন্তু সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী স্বাক্ষরিত পত্রে গত ৮ মে বাজারের সকল দোকান উচ্ছেদের নোটিশ দেয়।

যেন তাদের জন্য বিনা মেঘে বজ্রপাত। নিরুপায় হয়ে পেটের দায়ে আজকে এখানে আসা। তাদের প্রতি সরকার যেন সদয় হয় সেদিকে বিবেচনা করে তাদের স্থায়ীভাবে বাজার নির্মানের উদ্যোগ গ্রহন করে। তা নাহলে তারা পথে বসে যাবে। প্রায় ঘণ্টাব্যাপী চলা এ মানবন্ধনে বক্তব্য দেন, পৌরসভার ১৩ নং ওয়ার্ড কাউন্সিলর খালেকুজ্জামান খালেক, চাষী বাজার সমিতির সভাপতি শরিফুল ইসলাম, সহ-সম্পাদক মোখলেসুর রহমান, ক্ষুদ্র ব্যবসায়ী শফিকুল ইসলাম, মাছ ব্যবসায়ী মালা রানী প্রমূখ। শেষে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করেন চাষি বাজার সমিতির নেতৃবৃন্দ।