চাঁপাইনবাবগঞ্জে জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত

আপডেট: অক্টোবর ৬, ২০২১, ৯:২৫ অপরাহ্ণ


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:


‘সবার জন্য প্রয়োজন, জন্ম ও মৃত্যুর পরপরই নিবন্ধন’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালন করা হয়েছে। গতকাল বুধবার (০৬ অক্টোবর) সকাল ১০টায় জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।

জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ফেরদৌসি ইসলাম জেসী। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু, জেলা পরিবার পরিকল্পনা দপ্তরের উপপরিচালক ডা. আব্দুস সালাম, ইউনিসেফ’র শিশু সুরক্ষা বিষয়ক কর্মকর্তা জেসমিন হোসেন প্রমূখ।

ভিডিও চিত্রের মাধ্যমে জন্ম ও মৃত্যু সম্পর্কিত সামগ্রিক তথ্য তুলে ধরেন স্থানীয় সরকার চাঁপাইনবাবগঞ্জের উপপরিচালক জাকিউল ইসলাম। সভায় বক্তারা বলেন, একজন শিশু জন্ম গ্রহণ থেকে ৪৫ দিনের মধ্যে জন্ম নিবদ্ধন এবং কোন মানুষ মারা যাওয়ার ৪৫ দিনের মধ্যে তাঁর মৃত্যু সনদ আবশ্যক। এই নিবন্ধন মানুষের জন্মগত অধিকার। ১৯৯০ সালে যেমন শিশু অধিকার আইন হয়েছে। অনুরুপ ২০০৪ সালে মহান জাতীয় সংসদে ৪৫ দিনের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধন করার আইন পাশ করা হয়েছে।

সাধারণ মানুষকে জন্ম ও মৃত্যু নিবন্ধনে উৎসাহিত করতে হবে। পাশাপাশি ইউপি চেয়ারম্যান ও ইউপি সচিবদের সচেতন হতে হবে। শিশু জন্মের পরপরই জন্ম নিবন্ধন নিশ্চিত করতে হবে। তাহলে সবার জন্য কাজ করতে সুবিধা হবে। শেষে ৪ শ্রেষ্ঠ নিবন্ধক ব্যক্তিকে সম্মাননা হিসেবে ক্রেস্ট প্রদান করা হয়।