চাঁপাইনবাবগঞ্জে পিআইবি অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ সমাপ্ত

আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২১, ৯:৩২ অপরাহ্ণ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:


চাঁপাইনবাবগঞ্জে কর্মরত সাংবাদিকদের পেশাগত মানোন্নয়নে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)’র আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে তিনদিনব্যাপী অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) বিকেলে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ।

এসময় তিনি বলেন, সাংবাদিকরা সমাজের দর্পণ, সমাজ উন্নয়নে তাঁদের ভূমিকা অপরিসীম। তথ্য প্রযুক্তি দেশের সংবাদপত্র শিল্প ও টেলিভিশন মিডিয়ার ক্ষেত্রে কার্যকর ভূমিকা পালন করছে। বর্তমানে প্রযুক্তি ব্যবহারে দক্ষতা একজন সাংবাদিকের জন্য অপরিহার্য। এর পাশাপাশি সংবাদকর্মীকে নিজের গুনগত মান বৃদ্ধিতেও মনোযোগী হতে হবে। এজন্য প্রশিক্ষণের বিকল্প নেই।

পিআইবি’র কনিষ্ঠ প্রশিক্ষক মোহাম্মদ শাহ আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, পিআইবি পরিচালক (প্রশাসন) মোহাম্মদ আফরাজুর রহমান। এর আগে সমাপনী অনুষ্ঠানে জুমের মাধ্যমে সংযুক্ত হয়ে সমাপনী অনুষ্ঠানে দিকনির্দেশনামুলক বক্তব্য রাখেন পিআইবি মহাপরিচালক জাফর ওয়াজেদ।

শেষে জেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রশিক্ষণ গ্রহণকারী ৩৫ জন সাংবাদিককে সনদপত্র বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ও বিশেষ অতিথি।
এদিকে, প্রশিক্ষণের তৃতীয় দিনে অনুসন্ধানমূলক রিপোর্টিংয়ের ধরণ, প্রবণতা ও বিশ্বাসযোগ্যতা, অপরাধ বিষয়ক অনুসন্ধানমূলক প্রতিবেদন, প্রতিবেদন তৈরির ক্ষেত্রে করণীয় এবং অনুসন্ধানমূলক প্রতিবেদন তৈরীর ক্ষেত্রে বস্তুনিষ্ঠতার গুরুত্ব বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. প্রদীপ কুমার পান্ডে।

উল্লেখ্য, তিনদিনব্যাপী এই প্রশিক্ষণ কোর্সে চাঁপাইনবাবগঞ্জ জেলায় কর্মরত সাংবাদিকদের অনুসন্ধানমূলক রিপোর্টিংয়ের বিভিন্ন দিক সম্পর্কে অবহিত করা এবং অজানা বিষয়গুলোকে জানানো হয়। এই প্রশিক্ষণের মূল লক্ষ্য হচ্ছে জেলার কর্মরত সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধি ও মানসম্পন্ন অনুসন্ধানমূলক প্রতিবেদনের সংখ্যা বৃদ্ধি করা এবং অনুসন্ধানী প্রতিবেদন তৈরিতে আগ্রহী করে তোলা।

এ বিভাগের অন্যান্য সংবাদ