চাঁপাইনবাবগঞ্জে পিআইবি’র ৩ দিনের প্রশিক্ষণ শুরু

আপডেট: সেপ্টেম্বর ১৯, ২০২১, ৯:০৪ অপরাহ্ণ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:


চাঁপাইনবাবগঞ্জে কর্মরত সংবাদিকদের নিয়ে ৩ দিন ব্যাপি অনুসন্ধানমূলক প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। গতকাল রোববার (১৯ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯ টায় চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের আইটি কেন্দ্রে প্রেস ইন্সিটিটিউট বাংলাদেশের (পিআইবি) উদ্যোগে এই প্রশিক্ষণের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ।

চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শহীদুল হুদা অলকের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ জাকিউল ইসলাম, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের কনিষ্ঠ প্রশিক্ষক শাহ আলম সৈকত। সংবাদকর্মীদের পেশাগত মানোন্নয়ন ও কল্যাণসহ অধিকার নিয়ে কাজ করা প্রতিষ্ঠান প্রেস ইন্সটিটিউট অব বাংলাদেশ-পিআইবি’র আয়োজনে এ প্রশিক্ষণ।

এ সময় ‘অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ’ বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রথম দিনে প্রশিক্ষণ প্রদান করেন বৈশাখী টেলিভিশনের পরিকল্পনা পরামর্শক ও নিউইয়র্ক টাইমসের প্রদায়ক জুলফিকার আলি মানিক এবং পিআইবি’র কনিষ্ঠ প্রশিক্ষক মোহাম্মদ শাহ আলম। প্রশিক্ষণে সাংবাদিকতার বিভিন্ন বিষয় সম্পর্কে অবহিত করা, অজানা বিষয়গুলো জ্ঞাত এবং প্রশিক্ষণার্থীদের মৌলিক বিষয় সম্পর্কে অবহিত করেন প্রশিক্ষকরা।

এ বিষয়ে এই প্রশিক্ষণের সমন্বয়কারী চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শহিদুল হুদা অলক জেলায় কর্মরত সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধিকরণ, মানসম্পন্ন প্রতিবেদনের সংখ্যা বৃদ্ধিকরণ এবং অনুসন্ধানী প্রতিবেদন তৈরিতে আগ্রহী করে তোলায় এই প্রশিক্ষণের লক্ষ্য। ৩ দিনের এই প্রশিক্ষণে জেলার বিভিন্ন গণমাধ্যমে কর্মরত জেলার ৩৫ জন সংবাদকর্মী অংশ নেন। এদিকে, আগামী ২৩ সেপ্টেম্বর থেকে আরও ৩৫ জন সাংবাদিককে নিয়ে ৩ দিনের সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালা শুরু হবে। এছাড়াও আগামী ২২ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ নিয়ে দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে।