চাঁপাইনবাবগঞ্জে পৌর নির্বাচনে বৃষ্টি উপেক্ষা করে প্রার্থীদের পথসভা ও গণসংযোগ

আপডেট: অক্টোবর ১৯, ২০২১, ৯:১৮ অপরাহ্ণ


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি :


চাঁপাইনবাবগঞ্জ পৌর নির্বাচনকে ঘিরে দিনক্ষণ গণনা শুরু হয়ে গেছে। বৃষ্টি উপেক্ষা করে পথসভা ও গণসংযোগে প্রার্থীরা এ পৌরসভার উন্নয়নে প্রতিশ্রুতি দিয়ে যাচ্ছেন। উত্তাপ ছড়িয়ে পড়েছে পুরো পৌর এলাকা জুড়ে। ভোটের মাঠে রয়েছেন আওয়ামী লীগের প্রার্থী নৌকা প্রতীকের মোখলেসুর রহমান, স্বতন্ত্র প্রার্থী নারিকেল গাছ প্রতীকের বিএনপি নেতা মো. নজরুল ইসলাম, আওয়ামী লীগের বিদ্রোহী মোবাইল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী সামিউল হক লিটন ও স্বতন্ত্র প্রার্থী জগ প্রতীকের জামায়াত নেতা মো. মোস্তাফিজুর রহমান মুকুল।

তবে বিএনপি বিদ্রোহী প্রার্থীরা প্রার্থীতা প্রত্যাহার করলেও আ.লীগের বিদ্রোহী প্রার্থী প্রার্থীতা প্রত্যাহার করেননি। দলের সঙ্গে দলেরই সমর্থনবঞ্চিত ‘স্বতন্ত্র’ অথবা ‘বিদ্রোহী’ প্রার্থী হিসেবে দলীয় প্রার্থীর বিরুদ্ধে নির্বাচনে রয়েছেন। ফলে এই বিদ্রোহী বা স্বতন্ত্র প্রার্থীই দলের সমর্থিত প্রার্থীর জন্য বড় শূল হয়ে দেখা দিয়েছে। মনোনয়ন প্রত্যাহারে দলীয় নির্দেশ উপেক্ষা করেই নির্বাচনী লড়াইয়ে অনড় বিদ্রোহী প্রার্থী।

এদিকে মঙ্গলবার (১৯ অক্টোবর) দুপুর থেকে রাত পর্যন্ত প্রার্থীরা বিভিন্ন পাড়া-মহল্লায় প্রচারণা চালাচ্ছেন। ভোটারদের জড়িয়ে নিচ্ছেন বুকে ও কুশল বিনিময়ে অন্য রকম এক পরিবেশের সৃষ্টি হয়েছে। পোস্টারে পোস্টারে ছেয়ে গেছে পুরো এলাকা। দুপুরের পর থেকে চলছে গানের সুরে সুরে ভোট চাওয়ার মাইকিং। মহল্লা থেকে শুরু করে শহরের প্রায় প্রতিটি চায়ের দোকান, বাজার, অফিস, আড্ডার আলোচনায় শুরু হয়েছে নির্বাচন।

এছাড়াও ভোটারদের কাছে টানতে নানা কৌশল অবলম্বন করছেন প্রার্থীরা। ডিজিটাল প্রচারণা, বিভিন্ন ধরনের নির্বাচনি গান, গণসংযোগ, নিজেদের পক্ষে প্রচারে নামানো, প্রতিশ্রুতিসহ সব চেষ্টা অব্যাহত রয়েছে। এমনকি ফেসবুকে পেজ খোলাসহ প্রার্থীদের লাইভ করার মাধ্যমে এবারের প্রচারে ভিন্নমাত্রা যোগ হয়েছে। নৌকা প্রতীকের মেয়র প্রার্থী মোখলেসুর রহমান নেতাকর্মীদের নিয়ে নৌকার পক্ষে ভোট চেয়ে বিভিন্ন এলাকায় গণসংযোগ চালিয়ে যাচ্ছেন।

এসময় তিনি আওয়ামী লীগ সরকারের বিভিন্ন উন্নয়নের কথা তুলে ধরছেন। এ পৌরসভা দিন দিন তার শ্রীবৃদ্ধি হারিয়ে ফেলছে। শত বছর পেরিয়ে যাওয়া এ পৌরসভা আজও তার কাক্সিক্ষত উন্নয়নে সামিল হতে পারেনি। এ পৌরসভাকে মনোরম পরিবেশে গড়ে তোলার জন্য যা যা করতে হবে তাই করবেন। প্রচারণাকালে সড়কে এবং দোকানে-বাড়ি-ঘরে মানুষদের হাত নেড়ে শুভেচ্ছা জানাচ্ছেন। তার গণসংযোগে সর্বস্তরের জনগণের উপস্থিতি যেন উৎসবে পরিণত হয়েছে। স্বতন্ত্র মেয়র প্রার্থী নারিকেল গাছ প্রতীকের বিএনপি নেতা মো. নজরুল ইসলাম বিভিন্ন স্থানে উন্নয়নের প্রতিশ্রুতি দিচ্ছেন। তাকে নির্বাচিত করা হলে এ পৌরসভার উন্নয়ন ঘটবে। অপরদিকে, আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী যুবলীগের জেলা সভাপতি মোবাইল প্রতীকের সামিউল হক লিটন তিনিও নানান প্রতিশ্রুতি দিচ্ছেন। স্বতন্ত্র প্রার্থী জগ প্রতীকের জামায়াত নেতা মো. মোস্তাফিজুর রহমান মুকুলের প্রচারণা তেমন দেখা যায়নি। এছাড়া কাউন্সিলর প্রার্থীরা তাদের বিভিন্ন ওয়ার্ডে প্রচারণা চালাচ্ছেন।

প্রসঙ্গত, আগামী ২ নভেম্বর চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রথম বারের মতো ইভিএম’র মাধ্যমে ভোট গ্রহণ হবে। এ পৌরসভায় ১ লক্ষ ৪৫ হাজার ৪৯৭ জন ভোটার রয়েছে। এর মধ্যে পুরুষ ভোটার ৭১ হাজার ৪৩২ এবং নারী ভোটার রয়েছে ৭৪ হাজার ৬৫ জন।

এ বিভাগের অন্যান্য সংবাদ