চাঁপাইনবাবগঞ্জে প্রশিক্ষণ চলাকালে বিজিবি’র গুলিতে কৃষক আহত

আপডেট: ডিসেম্বর ২৭, ২০১৬, ১২:০৬ পূর্বাহ্ণ

চাঁপাইনবাবগঞ্জ অফিস


চাঁপাইনবাবগঞ্জে গতকাল সোমবার দুপুরে বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবির প্রশিক্ষণ চলাকালে ছোড়া গুলিতে আব্দুল কাইয়ুম (৬০) নামে এক কৃষক আহত হয়েছেন। আহত কাইয়ুম চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার দূর্গাপুর গ্রামের মৃত ইশাহাক মন্ডলের ছেলে। বিকেলে স্থানীয় একটি হাসপাতালে অস্ত্রপচারের মাধ্যমে তার শরীর থেকে গুলি বের করা হয়। আহত ওই কৃষকের চিকিৎসার ব্যয়ভার বহন করার ঘোষণা দিয়েছে বিজিবি।
জানা গেছে, সোমবার চাঁপাইনবাবগঞ্জ জেলা শহরের হুজরাপুরে ৯ বিজিবি ব্যাটালিয়নের সদর দফতরের ফায়ারিং রেঞ্জে নিয়মিত প্রশিক্ষণ চলছিল। দুপুর ১২টার দিকে বিজিবি ক্যাম্পের বিপরীতে মহানন্দা নদীর ওপাড়ে গোহালবাড়ি-দূর্গাপুর এলাকায় কৃষক কাইয়ুম গুলিবৃদ্ধ হন।
আহত কাইয়ুমের ভাতিজা সুমন আলী জানান, জমিতে ধান মাড়াইয়ের সময় বিজিবি ক্যাম্প থেকে ছোড়া গুলিতে তার চাচা আহত হন। স্থানীয় লোকজন গুলিবৃদ্ধ ওই কৃষককে উদ্ধার করে প্রথমে চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করে। পরে স্থানীয় সেবা ক্লিনিকে অস্ত্রপচারের মাধ্যমে তার শরীর থেকে গুলি বের করা হয়।
ওই হাসপাতালের সার্জন ডা. ময়েজ উদ্দিন জানান, আহত কাইয়ুমের কোমরে গুলি লাগে। অস্ত্রপচারের মাধ্যমে গুলি বের করা হয়েছে। তার অবস্থা এখন শঙ্কামুক্ত।
এ ব্যাপারে চাঁপাইনবাবগঞ্জ ৯ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল এস.এম আবুল এহসান জানান, প্রশিক্ষণ চলাকালে অসাবধানবশত এ দুর্ঘটনা ঘটে থাকতে পারে।
তিনি আরো জানান, বিজিবি ক্যাম্পের প্রায় ২ কিলোমিটার দূরে মহানন্দা নদীর ওপারে ধান মাড়াইয়ে ব্যস্ত ছিল কৃষক আব্দুল কাইয়ুম। এসময় গুলিবৃদ্ধ হন তিনি।
পুরো বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে জানিয়ে তিনি বলেন, এমন ঘটনার যেন পুনরাবৃত্তি না ঘটে। সে ব্যাপারে সতর্ক হবেন তারা। এছাড়া আহত ওই কৃষকের চিকিৎসার ব্যয়ভারও বিজিবি বহন করবে বলে জানান তিনি।