চাঁপাইনবাবগঞ্জে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু

আপডেট: নভেম্বর ১৮, ২০১৯, ১:০৩ পূর্বাহ্ণ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি


চাঁপাইনবাবগঞ্জে গতকাল রোববার ২০১৯ সালের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়েছে। এবার চলতি পরীক্ষায় জেলার ৫টি উপজেলার ৭৬টি কেন্দ্রে ৩৪ হাজার ৯’শ ৯৫ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। গত বছর পরীক্ষার্থী ছিল ৩৫ হাজার ৭’শ ৬৯ জন। এর মধ্যে প্রাথমিক ও ইবতেদায়ীতে ৩১ হাজার ৫’শ ১২জন ও ৪ হাজার ৫৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে।
জেলা প্রাথমিক শিক্ষা দফতর সূত্রে জানা গেছে, এ বছর জেলার ৫টি উপজেলার ৮’শ ৫ টি প্রাথমিক ও ১’শ ৫১টি ইবতেদায়ীতে ৩০ হাজার ৯’শ ০১ জন ও ৪ হাজার ৯৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। যার মধ্যে বালক হচ্ছে ১৪ হাজার ৫৩ জন ও বালিকা ১৬ হাজার ৮’শ ৪৮ জন। আর ইবতেদায়ীতে বালক ২ হাজার ১’শ ৭৮ জন ও বালিকা ১ হাজার ৯’শ ১৬ জন। জেলার পরীক্ষার্থীদের মধ্যে সদর উপজেলায় প্রাথমিকে ৯ হাজার ৭’শ ৭৯ ও ইবতেদায়ীতে ১ হাজার ৪’শ ৮, শিবগঞ্জে প্রাথমিকে ১১ হাজার ৫’শ ৬৬ ও ইবতেদায়ীতে ১ হাজার ৪’শ ৮০, গোমস্তাপুরে প্রাথমিকে ৪ হাজার ৬’শ ৭৩ ও ইবতেদায়ীতে ৬’শ ৭৬, নাচোলে প্রাথমিকে ২ হাজার ৮’শ ৫২ ও ইবতেদায়ীতে ২’শ ৭৯ এবং ভোলাহাটে প্রাথমিকে ২ হাজার ৩১ জন ও ইবতেদায়ীতে ২’শ ৫১ জন শিক্ষার্থী সমাপনী পরীক্ষা দিচ্ছে।
জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. সাইফুল ইসলাম জানান, সুন্দর পরিবেশে ও সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এছাড়া বিশেষ চাহিদা সম্পন্ন (প্রতিবন্ধী) পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট সময় রাখা হয়েছে।