চাঁপাইনবাবগঞ্জে বন্যায় প্রায় পাঁচ হাজার হেক্টর জমির ফসল নষ্ট || ভোলাহাটে বন্যা নিয়ন্ত্রণ বাঁধে ফাটল

আপডেট: আগস্ট ২৪, ২০১৭, ১২:৪৬ পূর্বাহ্ণ

চাঁপাইনবাবগঞ্জ অফিস


চাঁপাইনবাবগঞ্জে বন্যার পানিতে প্রায় পাঁচ হাজার হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে। গত ২৪ ঘণ্টায় পদ্মা ও মহানন্দা নদীর পানি না বাড়লেও পুনর্ভবা নদীতে পানি বেড়েছে ৬ সেন্টিমিটার। এদিকে পানির তোড়ে চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার নিমগাছী ও ভোলাহাট উপজেলায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধে ফাটল দেখা দিয়েছে।
চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের দেয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় পদ্মার ও মহানন্দায় পানি বাড়ে নি। তবে পুনর্ভবা নদীর পানি ছয় সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। গতকাল বুধবার সকালে মহানন্দার পানি বিপদসীমার ১৬ সেন্টিমিটার ও পুনর্ভবা নদীর পানি ৮৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। সদর, শিবগঞ্জ, গোমস্তাপুর ও ভোলাহাট উপজেলার বন্যা কবিলিত এলাকার এক হাজার ১২৭ পরিবারকে ত্রাণ সহায়তার জন্য সাড়ে ২২ মেট্রিক টন চাল বরাদ্দ দিয়েছে জেলা প্রশাসন। বন্যাকবলিত এলাকায় এই চাল বিতরণ করা হচ্ছে। এদিকে চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার নিমগাছী এবং ভোলাহাট উপজেলার গোহালবাড়ী ইউনিয়নের মুন্সিগঞ্জ ও আলীসাহাসপুর গ্রামের মধ্যস্থলে মহানন্দা নদীর তীরে বন্যা নিয়ন্ত্রণ বাঁধে ফাটল দেখা দেয়ায় এলাকাবাসীর মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। বাঁধ ভেঙে গেলে গোহালবাড়ী ইউনিয়নের বিশাল এলাকা প্লাবিত হয়ে পড়বে বলে জানিয়েছেন এলাকাবাসী। ভোলাহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা ফিরোজ হাসান জানান, ক্ষতিগ্রস্ত বাঁধে মাটির বস্তা ফেলা হচ্ছে।
এদিকে বন্যার পানিতে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মনজুরুল হুদা জানান, এখন পর্যন্ত বন্যার পানিতে চার হাজার ৬৭১ হেক্টর জমির ফসলের ক্ষতি হয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ