চাঁপাইনবাবগঞ্জে বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ পালিত

আপডেট: নভেম্বর ২৩, ২০২২, ১:৩২ অপরাহ্ণ


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি :


‘সকলে মিলে অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স প্রতিরোধ করি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে পালিত হয়েছে চাঁপাইনবাবগঞ্জে বিশ^ এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ দিবস। এ উপলক্ষে বুধবার (২৩ নভেম্বর) সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বেলুন উড়িয়ে র‌্যালির শুভসুচনা করা হয়।

পরে সেখান থেকে জেলা প্রশাসন ও ঔষধ প্রশাসন অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জের আয়োজনে র‌্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ-মাহবুব-ঊল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ঔষধ প্রশাসন অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জের সহকারি পরিচালক মোছাম্মাৎ ফোয়ারা ইয়াছমিন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. শাহনাজ ফ্লোরা, জেলা প্রাণী সম্পদ দপ্তরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা ডা. মোঃ শফিকুল আলম, জেলা মৎস্য দপ্তরের খামার ব্যবস্থাপক মোঃ আব্দুল রশিদ প্রমুখ।

বক্তারা বলেন, রোগ জীবানুর বিরুদ্ধে মানব জাতির প্রধান অস্ত্র এন্টিবায়োটিক জাতীয় ঔষধ। অতিরিক্ত, অপর্যাপ্ত বা অযৌক্তিক এন্টিবায়োটিক ব্যবহারের ফলে এন্টিবায়োটিক প্রতিরোধী জীবাণু তৈরি হচ্ছে। ফলে বেশিরভাগ ইনফেকশনে এন্টিবায়োটিক কাজ করছে না।

এন্টিবায়োটিকের যথাযথ ব্যবহার নিশ্চিতকরনের পাশাপাশি এন্টিবায়োটিক রেজিষ্ট্যান্ট সহনীয় মাত্রায় আনয়নের জন্য চিকিৎসকের পরামর্শ ছাড়া এন্টিবায়োটিক ব্যবহার না করায় উত্তম। আর তা না হলে সামনে ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন হতে হবে। এ ব্যাপারে সকলকে সমন্বিতভাবে কাজ করতে হবে।