চাঁপাইনবাবগঞ্জে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস পালিত

আপডেট: অক্টোবর ১৫, ২০২১, ৯:০৭ অপরাহ্ণ


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি :


‘ডিজিটাল সাদাছড়ি, নিরাপদে পথ চলি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে জেলা সমাজসেবা অধিদপ্তর, প্রতিবন্ধী সেবা ও সহায়তা কেন্দ্রের আয়োজনে এবং জেলা প্রশাসনের সহযোগিতায় আলোচনাসভার আয়োজন করা হয়।

শুক্রবার (১৫ অক্টোবর) সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য দেন, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মোহম্মদ নজরুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা এ্যাড. মো. আব্দুস সামাদ, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক মোসা. উম্মে কুলসুম, দৃষ্টি প্রতিবন্ধী মো. আইনাল হক প্রমূখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন, জাতীয় প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র চাঁপাইনবাবগঞ্জের প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা শরিয়তুল্লাহ। বক্তারা বলেন, দৃষ্টি প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়, তারা সম্পদ। জন্মগতভাবে প্রতিবন্ধী হতে পারে বা জন্মের পরও হতে পারে। ভিন্ন দৃষ্টিতে না দেখে তাদের সমাজের মূল স্রোতের অংশ হিসেবে দেখতে হবে। সরকার প্রতিবন্ধীদের জন্য সকল সুযোগ-সুবিধা বৃদ্ধি করেছে। এছাড়া প্রতিবন্ধীদের আত্মনির্ভরশীল হওয়ার জন্য সরকার নানান পরিকল্পনা গ্রহণ করেছেন। সরকারের পাশাপাশি যার যার অবস্থান থেকে নিজ সন্তান মনে করে প্রতিবন্ধীদের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে। করুণা নয়, তাদেরকে সম্পদে পরিণত করতে সবাইকে কাজ করতে হবে। দৃষ্টি প্রতিবন্ধীদের ব্যাপারে সবাইকে সচেতন থাকতে হবে। পরে, ৬ দৃষ্টি প্রতিবন্ধীকে ১টি করে স্মার্ট সাদা ছড়ি প্রদান করা হয়।