চাঁপাইনবাবগঞ্জে রাবার ড্যাম নির্মাণ পরিদর্শনে অতিরিক্ত সচিব

আপডেট: ডিসেম্বর ২, ২০২২, ১০:৪৮ অপরাহ্ণ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি :


চাঁপাইনবাবগঞ্জের মহানন্দা নদীতে রাবার ড্যাম নির্মাণ প্রকল্পের ৪০ ভাগ কাজ হয়েছে। প্রধানমন্ত্রী প্রতিশ্রুত এ প্রকল্পের নির্মাণ কাজ দ্রুততার সাথে এগিয়ে চলেছে। শুক্রবার (২ ডিসেম্বর) সকাল ১০ টায় বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু এলাকার ৫’শ মিটার ভাটিতে রেহাইচরে প্রকল্প এলাকায় কাজের অগ্রগতি পরিদর্শন করেন পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিকল্পনা অনুবিভাগ) এস এম রেজাউল মোস্তফা কামাল। এ সময় তিনি প্রকল্পের বিভিন্ন দিক ঘুরে দেখেন এবং কাজ দেখে সন্তুষ্ট প্রকাশ করেন। ইতোমধ্যে কাজের অগ্রগতি ৪০ ভাগ হয়েছে। রাবার ড্যাম প্রকল্পটির নির্মাণ কাজ আগামী ২০২৩ সালের ২৪ জুন মধ্যে শেষ হওয়ার কথা বলে জানান তিনি।

তিনি আরো জানান, এ প্রকল্পে যে পরিমাণ জমি অধিগ্রহণ করা লাগবে, সেটি প্রাক্কলিত কম ধরা হয়েছে। প্রকল্পটি সংশোধন করে প্রকৃতপক্ষে সেই পরিমাণ জমি অধিগ্রহণ করে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের ক্ষতিপূরণ দেয়া হবে। এছাড়া কাজের মান তদারকির জন্য একটি সমন্বিত কমিটি কাজ করে যাচ্ছে।

এদিকে প্রকল্প পরিদর্শনে আসা সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ফেরদৌসি ইসলাম জেসী বলেন, প্রধানমন্ত্রী প্রতিশ্রুত রাবার ড্যাম নির্মাণ কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে। রাবার ড্যামটি নির্মাণ সম্পন্ন হলে পানির প্রবাহ ঠিক থাকবে এবং কৃষকরা সেচ কাজে নদীর পানি ব্যবহার করতে পারবে। এ অঞ্চলের কৃষকরা কৃষি ও মৎস্য চাষে আরো উৎসাহিত হবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নয়ন করে যাচ্ছেন, রাবার ড্যাম তার মধ্যে এটি তাঁর সাক্ষি হয়ে থাকবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জেলাবাসীর পক্ষ থেকে অভিনন্দন জানান।

এ সময় উপস্থিত ছিলেন, পানি সম্পদ মন্ত্র্রণালয়ের (পরিকল্পনা-৪ শাখা) উপ-সচিব মোহাম্মদ মোবাশশেরুল ইসলাম, পানি উন্নয়ন বোর্ড চাঁপাইনবাবগঞ্জের নির্বাহী প্রকৌশলী মো. মোখলেছুর রহমান, উপ-বিভাগীয় প্রকৌশলী মো. ময়েজ উদ্দিন, কৃষিবিদ ড. মো. সাইফুল ইসলাম, ঠিকাদারি প্রতিষ্ঠান এসএসআর গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর শরিফ মো. আফজাল হোসেন প্রমুখ। উল্লেখ্য, প্রধানমন্ত্রী প্রতিশ্রুত রাবার ড্যাম নির্মাণের জন্য চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার রেহাইচর এলাকায় বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতুর ৫’শ মিটার ভাটিতে ৩৯৩ মিটার দৈর্ঘ্যের এ রাবার ড্যামটি নির্মাণ করা হচ্ছে।