চাঁপাইনবাবগঞ্জে ৩৫ টি দোকান ভস্মিভূত, ক্ষতি ১০ কোটি টাকা

আপডেট: জুলাই ২৪, ২০২১, ২:২৪ অপরাহ্ণ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:


চাঁপাইনবাবগঞ্জ জেলা শহরের প্রাচীনতম তহাবাজার মার্কেটের অগ্নিকাণ্ডে ৩৫ টি দোকান ভস্মিভুত হয়েছে। এতে প্রায় ১০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি ক্ষতিগ্রস্তদের। অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত বাজার পরিদর্শন শেষে আর্থিক সহায়তার আশ^াস দেন ২ এমপি। ইদের পরের দিন বৃহস্পতিবার বিকেল সোয়া ৪ টার দিকে এ আগুনের সূত্রপাত ঘটে। ফায়ার সার্ভিসের ৫ টি ইউনিটের প্রায় ৩ ঘণ্টা প্রচেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে।
ফায়ার সার্ভিস রাজশাহী বিভাগীয় অফিসের উপ-পরিচালক মো. আব্দুর রশিদ জানান, গত বৃহস্পতিবার বিকেল সোয়া ৪ টার দিকে তহাবাজারের একটি দোকান থেকে আগুনের সূত্রপাত ঘটে। খবর পেয়ে জেলা সদরের দু’টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। পরে জেলার শিবগঞ্জ, নাচোল, গোমস্তাপুর ও গোদাগাড়ীর ফায়ার সার্ভিসের আরও ৪টি ইউনিট ৩ঘণ্টা পর সন্ধ্যা ৭টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। দোকান মালিকদের আহাজারিতে পরিবেশ ভারি হয়ে ওঠে। তিনি আরো জানান, ছোট-বড় মিলিয়ে ৩০/৩৫টি দোকান আগুনে পুড়ে গেছে। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত ছাড়া বলা সম্ভব নয়। আগুনে পুড়ে যাওয়ার মধ্যে মুদি, মনোহারি দোকান, গার্মেন্টেস’র দোকানসহ অন্যান্য দোকান ছিল। পরে, রাতে জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ, পুলিশ সুপার এ এইচ এম আবদুর রকিব ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করেন।
এদিকে, সরকারের কাছে ক্ষতিগ্রস্ত দোকান মালিকদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের সভাপতি মো. এরফান আলী। তবে জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ জানিয়েছেন, বিষয়টি এরই মধ্যে সরকারের নজরে আনা হয়েছে এবং এ ঘটনায় তদন্ত কমিটি গঠন করে ক্ষয়ক্ষতির পরিমাণ নিরুপণ শেষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
এদিকে গত শুক্রবার বেলা সোয়া ১১টার দিকে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত বাজার পরিদর্শন করেন চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহম্মেদ শিমুল ও সংসদ সদস্য ফেরদৌসি ইসলাম জেসি, জেলা আ.লীগের ভারপ্রাপ্ত সভাপতি মুহা. জিয়াউর রহমান, সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ। এসময় আর্থিক সহায়তার জন্য ক্ষতিগ্রস্থদের নামের তালিকা প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানোর আশ^াস দেন দুই এমপি।