চাঁপাইনবাবগঞ্জে ৮ দফা দাবিতে শিক্ষকদের মানববন্ধন

আপডেট: ফেব্রুয়ারি ১৫, ২০২২, ৯:৫৬ অপরাহ্ণ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:


শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ ও পূর্ণাঙ্গ ভাতাসহ ৮ দফা দাবিতে চাঁপাইনবাবগঞ্জে মানববন্ধন করেছে স্বাধীনতা শিক্ষক পরিষদ। মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) বেলা ১১টায় জেলা শহরের বঙ্গবন্ধু মুক্তমঞ্চ এলাকায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের তিন শতাধিক শিক্ষক-কর্মচারী অংশগ্রহণে এ মানববন্ধনে অংশগ্রহণ করেন।

প্রায় ঘণ্টাব্যাপী চলা এ মানববন্ধনে বক্তারা বলেন, মুজিববর্ষে শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের ঘোষণার মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের একটি সার্বজনীন বিজ্ঞানভিক্তিক শিক্ষা ব্যবস্থা বাস্তবায়নের করতে হবে। দ্রুত সময়ের মধ্যে বোর্ডের যথাযথ নিয়মের অধিভুক্ত স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি, এবতেদায়ী অনার্স-মাস্টার্সসহ প্রতিষ্ঠানগুলো এমপিওভুক্তির ব্যবস্থা গ্রহণ করতে হবে।

বক্তারা আরও বলেন, আসন্ন ইদের আগেই পূর্ণাঙ্গ উৎসব ভাতা এবং দ্রুত সময়ের মধ্যে সরকারি শিক্ষক-কর্মচারীদের সমপরিমাণ বাড়ি ভাড়া ও চিকিৎসা ভাতা প্রদানের ব্যবস্থা নিতে হবে। শিক্ষা প্রশাসনসহ শিক্ষা বোর্ড থেকে মুক্তিযুদ্ধের চেতনা বিরোধীদের অবিলম্বে প্রত্যাহার করতে হবে।

এছাড়া করোনায় ক্ষতিগ্রস্থ শিক্ষার্থীদের জন্য আর্থিক প্রণোদনার ব্যবস্থা এবং সকল শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে খাতা-কলমসহ শিক্ষা সামগ্রী প্রদান ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের সরকারি উদ্যোগে দুপুরের টিফিনের ব্যবস্থা করতে হবে। মানববন্ধনে বক্তব্য রাখেন, স্বাধীনতা শিক্ষক পরিষদ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সভাপতি মোহা. তারিক-ই-নূর জামাল, সাধারণ সম্পাদক

মোহা. শফিকুল ইসলাম, প্রধান শিক্ষক পরিষদের সহ-সভাপতি আনোয়ার জাহান ও মো. নজরুল ইসলাম, সহ সম্পাদক জুয়েল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মো. জাহাঙ্গীর কবির, মহিলা সম্পাদক মোসা. খালেদা বেগম, সহ-সাংস্কৃতিক সম্পাদক কুদরত-ই-খুদা, প্রধান শিক্ষক নাজনাইন শাহনাজ। শেষে নেতৃবৃন্দরা জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করেন।