চাঁপাইনবাবগঞ্জ ও শিবগঞ্জে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত

আপডেট: জুলাই ১২, ২০২০, ১২:০৩ পূর্বাহ্ণ

চাঁপাইনবাবগঞ্জ ও শিবগঞ্জ প্রতিনিধি:


‘মহামারি কোভিড-১৯ কে প্রতিরোধ করি, নারী ও কিশোরীর সুস্বাস্থ্যের অধিকার নিশ্চিত করি’। এ স্লে¬¬াগানকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জ ও শিবগঞ্জে শনিবার (১১ জুলাই) বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে জেলা ও উপজেলা পরিবার পরিকল্পনা দফতরের আয়োজনে পৃথকভাবে ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
পরিবার পরিকল্পনা অধিদপতরের উপ-পরিচালক ডা. মো. আবদুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠানে ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন, জেলা প্রশাসক এজেডএম নূরুল হক। এসময় প্রধান অতিথি বলেন, বর্তমান সরকার প্রান্তিক জনগোষ্ঠীর দোরগোড়ায় সারাদেশে কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠার মাধ্যমে স্বাস্থ্য, পরিবার কল্যাণ ও পুষ্টিসেবা পৌঁছে দিয়েছে। বর্তমান করোনা পরিস্থিতিতে কর্মীদের সুরক্ষিত থেকে মা ও শিশু স্বাস্থ্য, নারী ও কিশোরীদের প্রজনন স্বাস্থ্য সেবা পাবার অধিকার নিশ্চিত করার কার্যকর ব্যবস্থা গ্রহন করতে হবে।
অন্যানের মধ্যে ভার্চুয়াল আলোচনায় বক্তব দেন, চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ মোসা. মনোয়ারা খাতুন, জেলা মহিলা বিষয়ক অধিদফতরের উপ-পরিচালক মোসা. মনোয়ারা খাতুন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. তসিকুল ইসলাম, সহকারী পরিচালক রওশন আরা বেগম, জেলা শিক্ষা অফিসার মোহাম্মদ সাইফুল মালিক প্রমুখ।
শেষে পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য কার্যক্রমে প্রশংসনীয় অবদান রাখায় জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে শ্রেষ্ঠ ১৪জনকে ক্রেস্ট ও প্রশংসাপত্র প্রদান করা হয়।
অন্যদিকে, শনিবার (১১ জুলাই) দুপুরে উপজেলা পরিবার পরিকল্পনা অফিসের উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলামের এতে সভাপতিত্ব করেন। এ সময় উপজেলা নির্বাহী অফিসার সাকিব-আল-রাব্বি, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া, ভাইস চেয়ারম্যান শিউলি বেগম, শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ শামসুল আলম শাহসহ বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান ও স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন। পরে জনসংখ্যায় বিশেষ অবদান রাখায় ৬ জনের মাঝে সম্মাননার ক্রেস্ট প্রদান করা হয়।