চাঁপাইনবাবগঞ্জ জেলাবাসী উপেক্ষিত ইঞ্জিন ও কোচ সংকট চালু হচ্ছে না পদ্মা ও ধুমকেতু সংযোগ ট্রেন

আপডেট: জানুয়ারি ১৯, ২০২২, ১০:১৫ অপরাহ্ণ


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:


২০২০ সালে করোনা ভাইরাসের কারণে বন্ধ হওয়া আন্তঃনগর ট্রেন পদ্মা ও ধুমকেতু’র সংযোগসহ অন্য ট্রেন চালুর উদ্যোগ নিচ্ছে না রেল কর্তৃপক্ষ। রেল কর্তৃপক্ষের খোঁড়া যুক্তি ইঞ্জিন আর কোচের সংকট থাকায় এ ট্রেনগুলো চালু করা সম্ভব হচ্ছে না।
জানা গেছে, করোনা পরিস্থিতির কারণে গত ২০২০ সালের ২৪ মার্চ থেকে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ করে দেয় রেল কর্তৃপক্ষ। পুনরায় ২০২০ সালের ১ আগস্ট রাজশাহী থেকে পদ্মা ও ধুমকেতু চালু হলেও চাঁপাইনবাবগঞ্জের সাথে সংযোগ হিসেবে কমিউটার ট্রেন আর চালু না হওয়ায় যাত্রীরা এখনো দুর্ভোগ পোহাচ্ছে। এ জেলার যাত্রীদের সুবিধার্তে পদ্মা ও ধুমকেতু’র সংযোগ হিসেবে দুপুর ২টা ৪০ মিনিট ও রাত ৯টা ৪০ মিনিটে চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী কমিউটার ট্রেন চালু করা হয়েছিল। সেটি যেন আর আলোর মুখ দেখছে না। দেশের সব অঞ্চলের গণমানুষের রাজধানীসহ বিভিন্ন স্থানে অবাধে যাতায়াত তাদের নাগরিক অধিকারেরই অংশ। শুধু বনলতা ছাড়া আর কোন ট্রেন চালু নেই।

চাঁপাইনবাবগঞ্জ জেলা নাগরিক কমিটির সদস্য তরিকুল ইসলাম জানান, রেল কর্তৃপক্ষের উদাসীনতার কারণে ট্রেনগুলো চালু করছে না। এছাড়া ট্রেনগুলো বাংলাবন্ধ থেকে চালু করার কারণে এ জেলা থেকে ট্রেনগুলো বন্ধ রেখেছে বলে ধারণা। যা আওয়ামী লীগ সরকারের ভাবমূর্তিকে ক্ষুন্ন করার সামিল।

তিনি আরো বলেন, যাত্রীদের নিরাপত্তা ও স্টেশনের সুরক্ষিত করার বিবেচনায় সীমানা প্রাচীর জরুরি হয়ে পড়েছে। এছাড়া জেলাবাসীকে উপেক্ষিত রাখা হচ্ছে।

চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য আব্দুল ওদুদ জানান, যেহেতু সরকার দলীয় এমপি না থাকায় তেমন ভূমিকা রাখতে পারছেন না। এরপরও রেলমন্ত্রীর সাথে যোগাযোগের চেষ্টা করা হচ্ছে কিন্ত করোনার কারণে স্বশরীরে যোগাযোগ করতে পারা যাচ্ছে না। তবে, স্বাভাবিক সময় হলে রেলমন্ত্রীর সাথে কথা বলে ট্রেনগুলো চালৃুর ব্যবস্থা করা হবে।

এদিকে, বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার জানান, ইঞ্জিন ও কোচ সংকট থাকায় এ ট্রেনগুলো চালু করা সম্ভব হচ্ছে না। তবে, চাহিদানুযায়ী পাওয়া গেলে ট্রেনগুলো যথারীতি চালু করা হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ