চাঞ্চল্যকর! একেবারেই অক্ষত উদ্ধার ১০০০ বছরের পুরনো মুরগির ডিম

আপডেট: জুন ১৮, ২০২১, ৬:৩২ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক


এবার আকর্ষণীয় আবিষ্কার ইজরায়েলে। সেদেশে প্রত্নতাত্ত্বিকগণ ইয়াভেন শহরে সম্প্রতি খননকার্য চলাকালীন প্রায় এক হাজার বছরের পুরানো একটি মুরগির ডিম আবিষ্কার করেছেন। উধরষু Daily Mail-র এক প্রতিবেদনে বলা হয়েছে, ডিমটি বাইজেন্টাইন যুগের একটি শিল্প কমপ্লেক্স থেকে আবিষ্কার করা হয়েছিল। এই ডিম আবিষ্কার সম্পর্কে সর্বাপেক্ষা আকর্ষণীয় বিষয়টি হল, এটি একটি প্রাচীন সেসপিতে মানব মল দ্বারা আবৃত ছিল। এই ডিমের আবিষ্কার সম্পর্কে সংবাদমধ্যমের সঙ্গে তথ্য ভাগ করে নেওয়ার সময়, ইজরায়েলে অ্যান্টিকিটিস অথরিটি জনিয়েছে যে ইসলামিক-কালীন হাড়ের পুতুলের একটি সংগ্রহ, যা কপটিক পুতুল নামে পরিচিত, সেখানে পাওয়া গেছে।
ওই প্রত্নতাত্ত্বিক দলের মধ্যে একজন হলেন আলা নাগরস্কি। তিনি জানালেন, “সাম্প্রতিক সময়ে ডিম খুব কম সময় সুপারমার্কেটের কার্টনে দীর্ঘকাল ভালো থাকে। সেখানে এটি এক হাজার বছরের পুরানো সন্ধান, ভাবতে অবাক লাগে!” এমনকি এও জানা যাচ্ছে, ডিমের কুসুমও অক্ষত এখনও। অনেকের অনুমান, এটা আসলে প্রাচীন উটপাখির ডিম। যার খোল অনেকটাই পুরু। সেই জন্যই এটি এতদিন অক্ষত থাকতে পেরেছে।
আবিষ্কার করা ডিমটি (1000 year-old chicken egg) প্রায় ছয় সেন্টিমিটার লম্বা এবং খোলটিতে কয়েকটি ফাটল ছিল। সময়ের সাথে সাথে, ডিমটি আরও ভঙ্গুর হয়ে গেছে। ওই এক হাজার পুরনো ডিমটি আরও বিশ্লেষণের জন্য iAA-র পরীক্ষাগারে নিয়ে যাওয়ার সময় এটির ফাটল উন্মুক্ত হয়ে গিয়েছিল। এই ডিমের (egg) সঙ্গে তারা তিনটি হাড়ের পুতুলও পেয়েছিল। যেটিও আনুমানিক এক হাজার বছর আগের।
তথ্যসূত্র: kolkata24x7

এ বিভাগের অন্যান্য সংবাদ