চান্ডিমালই বদলে দিয়েছেন সাকিবকে!

আপডেট: মার্চ ১৮, ২০১৭, ১২:৩৪ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



সাকিবের হঠাৎ এই বদলে যাওয়ার পেছনে অবদান লঙ্কান টপ অর্ডার ব্যাটসম্যান চান্ডিমাল! তিনিই বদলে দিয়েছেন বাংলাদেশের তথা বিশ্বের সেরা অলরাউন্ডারকে। নিজের মুখেই স্বীকার করেছেন বাংলাদেশের এই তারকা।
আগের দিন ৮ বলে ১৮ রান করেছিলেন ৩ চারের সাহায্যে। এর মধ্যে একটি ফুল চান্সসহ বেশ কয়েকটি হাফচান্সও দিয়েছিলেন। তবে শুক্রবার ম্যাচের তৃতীয় দিনে নিজের ব্যাটিং স্টাইলটা পুরোপুরি বদলে ফেললেন সেই সাকিব! যদিও শুক্রবার শেষ সেশনে তার আউট হওয়ার ধরনটা আবারও প্রশ্ন তৈরি করেছে। তারপরও বাংলাদেশের শততম টেস্টে সেঞ্চুরি করে রেকর্ডবুকে নাম লেখানো সাকিবের কাছে এটা বিশেষ কিছুই। সেই সঙ্গে দলের প্রয়োজনে গুরুত্বপূর্ণ এই রানটুকু দলীয় স্কোরকে করেছে সমৃদ্ধ। তাই সমালোচনার বদলে সাকিব ভাসছেন প্রশংসার বন্যায়।
সাকিবের হঠাৎ এই বদলে যাওয়ার পেছনে অবদান লঙ্কান টপ অর্ডার ব্যাটসম্যান চান্ডিমাল! তিনিই বদলে দিয়েছেন বাংলাদেশের তথা বিশ্বের সেরা অলরাউন্ডারকে। নিজের মুখেই স্বীকার করেছেন বাংলাদেশের এই তারকা। প্রথম ইনিংসে দলের কঠিন পরিস্থিতিতে ১৩৮ রানের ইনিংস খেলেন চান্ডিমাল। তার দৃঢ়তায় শ্রীলঙ্কা প্রথম ইনিংসে ৩৩৮ রান জমা করতে সক্ষম হয়।
ম্যাচের তৃতীয় দিন শেষে সংবাদ সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধি হয়ে আসেন সাকিব আল হাসান। সেখানে স্পষ্ট করে বললেন, চান্ডিমালই বদলে দিয়েছে তাকে, ‘বিশেষ করে প্রথম ইনিংসে চান্ডিমাল যেভাবে ব্যাটিং করেছে। সেখান থেকে অনেক কিছুই শেখার ছিল। এই উইকেটে কিভাবে ব্যাটিং করতে হবে, তা আমি তার কাছ থেকেই শিখেছি। তার ইনিংস আমাকে অনেক সাহায্য করেছে।’
আগের দিন তিন চারে ১৮ করলেও শুক্রবার ৭ চারে করেছেন ১১৬ রান। এতেই বোঝা যায় কতটা সাবধানী ছিলেন। ১৫৯ বলে দশ চারে সাকিব বাংলাদেশের শততম টেস্টের সেঞ্চুরি পূর্ণ করেছেন। বৃহস্পতিবার শেষ বিকালে ভৌতিক এই ব্যাটিংয়ের রহস্য উন্মোচন করলেন ভিন্ন ভাবে, ‘ভিন্ন কিছু আসলে হয়নি। কালকে (বৃহস্পতিবার) যেহেতু নট আউট ছিলাম। রাতে চিন্তা করার সময় পেয়েছি। ওই সময়টাই কাজে লেগেছে। চিন্তা করতে পেরেছি, কীভাবে ব্যাটিং করব।’-বাংলা ট্রিবিউন