চারঘাটে ভূমি অফিসে জনপ্রিয় হচ্ছে ‘সেবাঙ্গন’

আপডেট: ডিসেম্বর ২১, ২০১৬, ১২:০৯ পূর্বাহ্ণ

চারঘাট প্রতিনিধি



আশ্রয়নের অধিকার শেখ হাসিনার উপহার এ প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহীর চারঘাটে উপজেলা ভূমি অফিসে সেবা বিষয়ক তথ্য ও সহায়তা জন্য সেবাঙ্গন বা ছায়ানীড় নামে আপনার এ্যাসিল্যান্ড হিসেবে জনগন সেবা পেয়ে থাকেন। উপজেলা থেকে ২০০ গজ দুরে এ ভূমি অফিস।
গতকাল মঙ্গলবার সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়,সর্বস্তরের ও তৃনমূল পর্যায়ের সাধারন মানুষ বিভিন্ন অভিযোগ, সমস্যা, মিস কেস, সুযোগ-সুবিধা, মতামত, গনশুনানি ও সরাসরি শ্রবন এবং তাৎক্ষনিক প্রতিকার প্রদানের কার্যক্রমের নামই আপনার এসিল্যান্ড। বিভিন্ন ইউনিয়নের দুরদুরান্ত থেকে আসা লোকজন যেন সেবা পায়, তারই লক্ষে নিজ উদ্যোগে সেবা তথ্য ও সহায়ক কেন্দ্র সেবাঙ্গন তৈরি করা হয়। উপজেলার বাদুরিয়া গ্রামের রাফিকুল ইসলাম জানান, আগে উপজেলা ভূমি অফিসে দালাল ধরে কাজ করে নিতাম কিন্তু বর্তমানে সেবা তথ্য ও সহায়তা কেন্দ্র খুলে অল্প সময়ে কম খরচে বিভিন্ন সমস্যা, নামজারি খারিজ, কৃষি খাস জমি বন্দোবস্ত, অর্পিত সম্পত্তির লিজ নবায়ন যে কোন পরামর্শের জন্য আপনার এসিল্যান্ড সঙ্গে সরাসরি মতবিনিময় করতে পারছি। আমার ভালো লাগছে। শলুয়া ইউনিয়নের নজরুল ইসলাম বলেন, দালালমুক্ত পরিবেশে সঠিক সময়ে যে কোন সমস্যার কথাগুলো সরাসরি শ্রবন এবং সমাধানের আশ্বাস দেন সহকারী কমিশনার (ভূমি) জাকিউল ইসলাম। এখানে যেসব সেবাসমূহ প্রদান করা হয়, ভূমি উন্নয়ন কর, নাবালকের সম্পত্তি কিনা, হাল রের্কড অনুযায়ী খতিয়ন ও দাগ নম্বর  সঠিক আছে কি-না এসব তথ্য।
এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাকিউল ইসলাম বলেন, বর্তমান সরকার জনসাধারনের জন্য জমি সংক্রান্ত সুযোগ-সুবিধা ও তথ্য অধিকার আইন করেছেন তাতে আমরা সরকারি কর্মকর্তা হয়ে আপনাদের সেবা প্রদান করাই আমার লক্ষ্য। যেকোন সমস্যা ও অভিযোগের জন্য নিকটস্থ ভূমি অফিস ও কর্মকর্তাদের সঙ্গে পরামর্শ করার আহবান জানান তিনি।